কাগজ দিয়ে তৈরি হয় না ভারতীয় নোট, এতদিন ভুল জানতেন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে ডিজিটাল লেনদেন বৃদ্ধি পেলেও নগদের ব্যবহার কমেনি। নগদের এই ব্যবহার মানে হল নোটের ব্যবহার। অধিকাংশ ভারতীয়কে বলতে শোনা যায়, রংবেরঙের এই ভারতীয় নোট তৈরি হয় কাগজ থেকে। কিন্তু যারা এই কথা বলে থাকেন তারা এতদিন ভুল জানতেন। কাগজ দিয়ে ভারতীয় নোট তৈরি হয় না।

Advertisements

ভারত সহ প্রতিটি দেশের অর্থনৈতিক বুনিয়াদ হলো ভারতীয় নোট। তাই নোট যদি জাল হয়ে থাকে তাহলে অর্থনীতি ভেঙে পড়তে পারে। যে কারণে প্রতিটি দেশ এই বিষয়টির উপর সবচেয়ে নজরদারি চালায়। ভারতের ক্ষেত্রেও আলাদা কিছু নয়। যে কারণে ভারতীয় নোট ছাপা হয়ে থাকে Reserve Bank of India Act, 1934-এর নিয়ম অনুযায়ী।

Advertisements

কেবলমাত্র রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নোট ছাপাতে পারে। অন্য কেউ এই নোট ছাপালে তা আইনত দন্ডনীয় অপরাধ হিসেবে পরিগণিত হয় এবং তার বিরুদ্ধে কঠোর থেকে কঠোরতম শাস্তি গ্রহণ করা হয়ে থাকে। এখন প্রশ্ন হলো কাগজ দিয়ে যদি ভারতীয় নোট ছাপানো না হয়ে থাকে তাহলে কি দিয়ে ভারতীয় নোট ছাপানো হয়?

Advertisements

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তথ্য থেকে জানা যায়, ভারতীয় নোট ছাপানোর জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ১০০ শতাংশ কটন ব্যবহার করে থাকে। চমকে দেওয়ার মতো হলেও এই তথ্যই হল সঠিক। হালকা, বেশিদিন টেকসই সহ বিভিন্ন কারণে তুলোর ব্যবহার করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে শুধু ভারতীয় নোট ছাপানোর ক্ষেত্রে তুলোর ব্যবহার হয় এমনটা নয়, অন্যান্য অনেক দেশ তাদের নোট ছাপানোর জন্য তুলোর ব্যবহার করে থাকে।

তবে শুধু তুলো দিয়ে নোট ছাপানো হয় এটা হতে পারে না। এর সঙ্গে সমপরিমাণে লিনেন ও অন্য জিনিসের প্রয়োজন হয়ে থাকে। তবে কি অনুপাতে সেই সকল জিনিসপত্র ব্যবহার করা হয় সেই অনুপাত সুরক্ষার কারণে গোপন রাখে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Advertisements