ছুটছে দেশের প্রথম বেসরকারি ট্রেন ভারত গৌরব, টিকিটের দাম ধরা ছোঁয়ার মধ্যেই

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় নাগরিকদের কাছে রেল পরিষেবা হলো গণপরিবহনের মেরুদন্ড। প্রতিদিন কোটি কোটি মানুষ এই রেল পরিষেবার ওপর নির্ভর করে থাকেন। যে কারণে রেল পরিষেবাকে সাজিয়ে গুছিয়ে তোলার পাশাপাশি নতুন নতুন উপহার দিচ্ছে ভারতীয় রেল। সেই রকমই একটি নতুন উপহার হল বেসরকারি সংস্থার হাতে দেশের প্রথম ট্রেন ভারত গৌরব।

এই ভারত গৌরব প্রকল্পের আওতায় থাকা দেশের প্রথম বেসরকারি একটি ট্রেন যাত্রা শুরু করে মঙ্গলবার। তামিলনাড়ুর কোয়েম্বাটুর থেকে এটি তার সফর শুরু করে। ট্রেনটি মহারাষ্ট্রের সিরিডি হয়ে ফের শনিবার ফিরে আসবে কোয়েম্বাটুরে। এই ট্রেন চালানোর দায়িত্ব পেয়েছে বেসরকারি সংস্থা সাউথ স্টার।

এই ট্রেনটি মূলত দর্শনীয় স্থানগুলিকে দর্শন করানোর জন্য চালু করা হয়েছে। প্রথম থেকেই এই ট্রেনকে ঘিরে সাধারণ মানুষদের মধ্যে ছিল চরম উৎসাহ-উদ্দীপনা। ট্রেনের যাত্রীদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার পাশাপাশি আলাদা করে নিরাপত্তার বিষয়টিতেও জোর দেওয়া হয়েছে। রেল মন্ত্রকের তরফ থেকে এই ট্রেন নিয়ে জানানো হয়, ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরা হচ্ছে। ভারত গৌরব প্রকল্পের অধীনে এই প্রথম দক্ষিণ রেলওয়েতে এই পরিষেবা চালু করা হলো।

এই ট্রেনে রয়েছে মোট ২০টি কোচ। ১ টি ফার্স্ট ক্লাস এসি কামরা রয়েছে। ২ টায়ার এসি কামরা রয়েছে ৩ টি ও ৩ টায়ারের এসি কামরা রয়েছে ৮ টি। স্লিপার ক্লাসের ৫ টি কামরা রয়েছে এই ট্রেনে। ১ টি প্যান্ট্রি কার ও ২ টি মালপত্র ও ব্রেক ভ্যান। এই ট্রেন চালানোর জন্য সাউথ স্টার নামক সংস্থাকে এক কোটি টাকা সিকিউরিটি ডিপোজিট হিসাবে জমা দিতে হয়েছে।

তবে বেসরকারি সংস্থার হাতে এই ট্রেন চালানো হলেও এই ট্রেনে যে সকল সুবিধা দেওয়া হচ্ছে এবং যেভাবে কেবলমাত্র ভ্রমণের জন্য ব্যবহৃত হচ্ছে তাতে ভাড়া বেশ নগণ্য। এই ট্রেনে যারা সফর করবেন তাদের স্লিপার ক্লাসের জন্য দিতে হবে ২৫০০ টাকা, ৩ টায়ার এসির জন্য দিতে হবে ৫০০০ টাকা, ২ টায়ার এসির জন্য দিতে হবে ৭০০০ টাকা এবং ফার্স্ট ক্লাস এসি কামরার টিকিটের জন্য দিতে হবে ১০,০০০ টাকা।