রেশন কার্ড রয়েছে অথচ জিনিস পাচ্ছেন না, কিভাবে কোথায় জানাবেন অভিযোগ

নিজস্ব প্রতিবেদন : রেশন কার্ডের গুরুত্ব অপরিসীম। এর গুরুত্ব সবচেয়ে বেশি টের পাওয়া যায়, দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর। যে সময় দেশের কোটি কোটি মানুষ কর্মহীন হয়ে পড়েন এবং তাদের খাদ্যের যোগান দেয় এই রেশন কার্ড। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা প্রকল্পের আওতায় এবং বিভিন্ন রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের আওতায় বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হয়।

এই রেশন কার্ডের গুরুত্ব যেমন অপরিসীম তেমন এই রেশন কার্ড নিয়ে অভিযোগেরও শেষ নেই। বহু মানুষকে বিভিন্ন সময় অভিযোগ করতে দেখা যায় জিনিসপত্র পাচ্ছেন না এমনটাই। অথচ তাদের রেশন কার্ড বা অন্যান্য প্রয়োজনীয় নথি রয়েছে। অনেকের আবার অভিযোগ, অভিযোগ জানিয়েও কোনো লাভ হয় না। এক্ষেত্রে কি করতে হবে।

এমন পরিস্থিতির শিকার হলে অনলাইনে অভিযোগ জানাতে পারবেন উপভোক্তারা। ওয়েবসাইট অথবা ইমেইল মারফত এই অভিযোগ জানানো যেতে পারে। যেকোনো রাজ্যের খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে এই অভিযোগ জানানো যায়। এছাড়াও রয়েছে টোল ফ্রি নম্বর।

সম্প্রতি ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করানোর প্রক্রিয়া শুরু হওয়ার পর বহুক্ষেত্রেই যেমন উপভোক্তাদের বৈধ নয় এমন রেশন কার্ড বাতিল হচ্ছে, ঠিক তেমনি আবার অনেকেই অসুবিধার সম্মুখীন হচ্ছেন। এ সকল অসুবিধার সম্মুখীন হওয়ার পর চুপ করে বসে না থেকে অভিযোগ জানালে সুরাহা হবে নিমেষে।

পশ্চিমবঙ্গের রেশন উপভোক্তারা তাদের নানান অভিযোগ জানানোর জন্য যে ওয়েবসাইটের উপর নজর রাখতে হবে সেটি হল https://food.wb.gov.in/ । এছাড়াও ফোন করা যেতে পারে 18003455505 এবং 1967 টোল ফ্রি নম্বরে। whatsapp মারফত কেউ যদি অভিযোগ জানাতে চান তাহলে তাকে অভিযোগ জানাতে হবে 9903055505 নম্বরে।