মহারাষ্ট্রের পর বাংলা নিয়ে জাতীয় কর্মসমিতিতে বার্তা দিলেন অমিত শাহ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : একুশের বিধানসভা নির্বাচনে বাংলা দখল করার বিষয়ে প্রত্যয়ী মনোভাব নিয়ে ঝাঁপালেও সেই স্বপ্ন পূরণ হয়নি বিজেপির। লক্ষ্যমাত্রা ২০০ থাকলেও ৭৭-এই থামতে হয় তাদের। তবে এসবের পরেও এবার বাংলা নিয়ে নয়া বার্তা দিলেন।

জাতীয় কর্ম সমিতির বৈঠকে অমিত শাহ বার্তা ছুঁড়ে দিয়েছেন, বিজেপি খুব তাড়াতাড়ি বাংলা এবং তেলঙ্গানায় ক্ষমতা দখল করবে। দিন কয়েক আগেই একই চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে দেখা গিয়েছিল রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। তবে বিজেপি নেতাদের এই সকল বক্তব্যকে কটাক্ষ করে তৃণমূলের মুখপাত্র কুনাল ঘোষ জানিয়েছেন, ২০২০-২১ সালে যখন তারা ডেলি প্যাসেঞ্জারি করতেন তখনও একই কথা বলতেন।

তেলেঙ্গানায় বিজেপির দুদিনের জাতীয় কর্ম সমিতির বৈঠক ডাকা হয়েছিল। সেখানে রবিবার দুপুর ১২টা নাগাদ রাজনৈতিক প্রস্তাব পেশ করা হয়। সেখানেই পরিবারতন্ত্র নিয়ে বিজেপি কংগ্রেস এবং আঞ্চলিক দলগুলিকে আক্রমণ করার কৌশল নিয়েছে। পরিবারতন্ত্র নিয়ে কংগ্রেসকে বরাবর আক্রমণ করে থাকে বিজেপি, এবার সেই একই পথ বেছে নেওয়া হয়েছে আঞ্চলিক দলগুলির ক্ষেত্রেও।

অমিত শাহের কথা অনুযায়ী, কংগ্রেস পরিবার তান্ত্রিক দল হয়ে গিয়েছে। যে কারণে তারা ভয়ে সভাপতি নির্বাচন করছে না। একইভাবে পশ্চিমবঙ্গ এবং তেলেঙ্গানায় পারিবারিক দলের শাসন চলছে। এখানেই গেরুয়া শিবিরকে তাদের টার্গেট বেঁধে দেন অমিত শাহ এবং বলেন বাংলা ও তেলেঙ্গানায় খুব তাড়াতাড়ি ক্ষমতা দখল করবে বিজেপি।

ক্ষমতা দখলের ক্ষেত্রে জুন মাসের শেষের দিকে মহারাষ্ট্রে তৈরি হয় রাজনৈতিক অস্থিরতা। যেখানে শিবসেনা শিবিরকে ভেঙ্গে রাজ্য দখল করে বিজেপি এবং শিবসেনা বিদ্রোহী বিধায়করা। ওয়াকিবহাল মহলের একাংশ মনে করছেন, এই ঘটনার পর ভারতীয় রাজনীতিতে নতুন করে বার্তা পৌঁছালো রাজ্য দখল করা নিয়ে।