ফের ফিক্সড ডিপোজিটে সুদ বৃদ্ধি করল দেশের জনপ্রিয় এই ব্যাঙ্ক

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : মুদ্রাস্ফীতি ঠেকাতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দফায় দফায় রেপো রেট বৃদ্ধি করার সিদ্ধান্ত নেয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী দু’দফায় রেপো রেট বৃদ্ধি পেয়েছে ৯০ বেসিস পয়েন্ট। এই Repo Rate বৃদ্ধি পাওয়ার ফলে যেমন ঋণের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি পেয়েছে, ঠিক তেমনি তাই আমানতের ক্ষেত্রেও সুদের হার বৃদ্ধি পেয়েছে।

Repo Rate বৃদ্ধি পাওয়ার পর দেশের প্রায় প্রতিটি ব্যাংক তাদের তাই আমানতের ওপর সুদের হার বৃদ্ধি করার ঘোষণা করেছে। সেই রকমই এবার দেশের জনপ্রিয় একটি ব্যাংক স্থায়ী আমানতের উপর বাড়তি সুদ দেওয়ার ঘোষণা করল। জনপ্রিয় বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট বা FD-র উপর সুদের হার বৃদ্ধি করেছে।

জনপ্রিয় এই বেসরকারি ব্যাংক তাদের স্থায়ী আমানতের উপর ১০ বেসিস পয়েন্ট সুদের হার বৃদ্ধি করার ঘোষণা করেছে। ১০০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পাওয়া মানে ১ শতাংশ সুদের হার বৃদ্ধি পাওয়া। অর্থাৎ ১০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পাওয়া মানে স্থায়ী আমানতের ক্ষেত্রে ০.১০ শতাংশ সুদের হার বৃদ্ধি পাওয়া। এই হেরফের গ্রাহকদের স্থায়ী আমানতের ক্ষেত্রে অনেক প্রভাব ফেলবে।

এই ঘোষণার পর এবার এই ব্যাংকের গ্রাহকরা যারা ২ কোটি টাকার নিচে স্থায়ী আমানতে নিজেদের অর্থ সঞ্চয় করে রাখবেন তারা সর্বোচ্চ ৬.২৫ শতাংশ হারে সুদ পাবেন। আগে এই সুদের পরিমাণ ছিল ৬.১৫ শতাংশ। এই সুদ পাওয়া যেতে পারে গ্রাহকরা যদি ২ বছরের কম সময়ের জন্য স্থায়ী আমানতে সঞ্চয় করে রাখেন তাহলে।

৭-১৪ দিনের জন্য সুদের হার ২.৫০ শতাংশ।

১৫-৩০ দিনের জন্য সুদের হার ২.৫০ শতাংশ।

৩১-৪৫ দিনের জন্য সুদের হার ৩.০০ শতাংশ।

৪৬-৯০ দিনের জন্য সুদের হার ৩.০০ শতাংশ।

১২১-১৭৯ দিনের জন্য সুদের হার ৩.৫০ শতাংশ।

১৮০ দিনের জন্য সুদের হার ৪.৭৫ শতাংশ।

১৮১-২৬৯ দিনের জন্য সুদের হার ৪.৭৫ শতাংশ।

২৭০ দিনের জন্য সুদের হার ৪.৭৫ শতাংশ।

২৭১-৩৬৩ দিনের জন্য সুদের হার ৪.৭৫ শতাংশ।

৩৬৪ দিনের জন্য সুদের হার ৫.২৫ শতাংশ।

৩৬৫-৩৮৯ দিনের জন্য সুদের হার ৫.৫০ শতাংশ।

৩৯০ দিন থেকে ২৩ মাসের জন্য সুদের হার ৫.৭৫ শতাংশ।

২৩ মাস ১ দিন – ২ বছরের কম – ৬.২৫ শতাংশ।

২ বছরের বেশি – ৩ বছর – ৫.৭৫ শতাংশ।

৪ বছরের কম- ৫.৯০ শতাংশ।

৪ বছর থেকে ৫ বছরের কম – 5.90 শতাংশ।

৫-১০ বছর- ৫.৯০ শতাংশ।