বাংলা থেকে এই রুটে ঝড়ের গতিতে চলবে ট্রেন, নামছে বন্দে ভারত এক্সপ্রেস

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর কেন্দ্র সরকারের সাধারণ বাজেটে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা ছিল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন, তিন বছরের মধ্যে ৪০০ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ছুটবে ট্র্যাকে এবং এই সময়ের মধ্যেই তৈরি করে ফেলা হবে ১০০ টি প্রধানমন্ত্রী গতিশক্তি কার্গো টার্মিনাল।

Advertisements

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামনের এই ঘোষণার পর এবার এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন নিয়ে আসার আলো দেখালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ভারতে যে ৪০০ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানোর কথা ঘোষণা করা হয়েছে তার মধ্যে একটি রুট রয়েছে পশ্চিমবঙ্গ অর্থাৎ বাংলা থেকে। পশ্চিমবঙ্গ থেকে রাঁচি পর্যন্ত রুটে নতুন ঘন্টায় ১৩০ কিলোমিটার গতি বেগে ছুটবে এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন।

Advertisements

বর্তমানে দিল্লি থেকে বারানসি এবং দিল্লি থেকে জম্মুর কাটরা পর্যন্ত দুটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলছে। আগামী আগস্ট মাসে এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের দ্বিতীয় সংস্করণ আসতে চলেছে। এই ট্রেনের জন্য যে প্রস্তাবিত রুট রয়েছে সেই প্রস্তাবিত রুট অনুযায়ী অনেক লাভ হবে বাংলার মানুষদের। কেন্দ্র সরকারের তরফ থেকে খুব তাড়াতাড়ি যে ৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করার লক্ষ্যমাত্রা রয়েছে তার মধ্যেই একটি রুট হল এই হাওড়া থেকে রাঁচি।

Advertisements

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন সম্পূর্ণভাবে ভারতীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের প্রকল্প মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় তৈরি করা হচ্ছে এই সকল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি। চেন্নাইয়ের আইসিএফ কারখানাতে তৈরি করা হচ্ছে এই সকল ট্রেন। এই ট্রেন প্রথম পথ চলা শুরু করে ২০১৯ সালে।

২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন যাতায়াত শুরু করে দিল্লি ও বারানসি রুটে। এই ট্রেনের উদ্বোধন করেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০১৯ সাল থেকে এই ট্রেন ট্র্যাকে চলাচল শুরু করলেও এর পরিকল্পনা গ্রহণ করা হয়েছিল ২০১৭ সালেই।

Advertisements