রান্নার গ্যাস নিয়ে দূর হবে কষ্ট, আসছে নয়া ব্যবস্থা, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : পেট্রোল-ডিজেলের মতো জ্বালানির মূল্য বৃদ্ধির পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে রান্নার গ্যাসের দাম। রান্নার গ্যাসের এই মূল্যবৃদ্ধি নিয়ে যখন সাধারণ মানুষ জেরবার সেই সময় বোলপুরে বিজেপির সাংগঠনিক এবং সরকারি প্রকল্পের খতিয়ান দেখতে হাজির কেন্দ্রের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী রামেশ্বর তেলি।

রান্নার গ্যাসের দাম যখন উর্ধ্বমুখী সেই সময় এই কেন্দ্রীয় মন্ত্রীর উপস্থিতিতে স্বাভাবিকভাবেই গ্যাসের দাম নিয়ে নানান প্রশ্ন ওঠে। দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় এই মন্ত্রী আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধিকেই দায়ী করেছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, ভারতে বিভিন্ন জায়গায় এমন প্রাকৃতিক খনিজ সম্পদের খোঁজ চলছে। এই প্রসঙ্গে তিনি সুন্দরবনের কথা জানান।

তবে আগামী দিনে রান্নার গ্যাসের দাম কোন দিকে পৌঁছাতে পারে, সেই সম্পর্কে তিনি কোন রকম ‘টু’ শব্দ করেন নি। তবে এই নিয়ে কোনরকম কথা না বললেও তিনি একটি সুখবর দিয়েছেন। সেই সুখবরটি হলো বাড়ি বাড়ি পাইপ লাইনের মাধ্যমে রান্নার গ্যাস পৌঁছে দেওয়া। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্ন দেশের প্রতিটি রাজ্যে পাইপ লাইনের মাধ্যমে বাড়ি বাড়ি রান্নার গ্যাস পৌঁছে দেওয়ার। সেই স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য জোর কদমে কাজ চলছে। কাজ হবে পশ্চিমবঙ্গেও।

কেন্দ্রীয় মন্ত্রী রামেশ্বর তেলি জানান, “পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত আমরা বাড়ি বাড়ি পাইপ লাইনের মাধ্যমে রান্নার গ্যাস পৌঁছাতে পারিনি। এই কাজ ত্বরান্বিত করার জন্য GAIL এবং পশ্চিমবঙ্গ সরকার দুজনে মিলে একটি কোম্পানি তৈরি করেছে। আমরা চাই এই কোম্পানির তাড়াতাড়ি এই কাজ শুরু করে দিক আর বাড়ি বাড়ি রান্নার গ্যাস পৌঁছে দেওয়ার জন্য পাইপলাইন তৈরি হয়ে যাক।”

পাইপ লাইনের মাধ্যমে বাড়ি বাড়ি রান্নার গ্যাস কানেকশন দেওয়া শুরু হলে এর বেশ কিছু সুবিধা পাওয়া যাবে। সেই সকল সুবিধা হল হঠাৎ করে গ্যাস শেষ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না। কষ্ট করে সিলিন্ডার পরিবর্তন করার কাজ করতে হবে না ইত্যাদি।