সপ্তাহে ৩ দিন, কবে থেকে চালু হবে এই নতুন নিয়ম

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : নতুন শ্রম বিল দুই কক্ষে পাস হওয়ার পর রাষ্ট্রপতির স্বাক্ষরে আইনে পরিণত হয়েছে। একাধিকবার এই নতুন শ্রম আইন কার্যকর হওয়ার কথা থাকলেও বারংবার তারিখ পিছাতে হচ্ছে। নানান কারণে নতুন এই আইন কার্যকর বা লাগু করা থেকে পিছিয়ে আসছে কেন্দ্র।

চলতি বছর গত ১ জুলাই নতুন এই শ্রম আইন কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু তা হয় নি। নতুন এই যে শ্রম আইন কার্যকর হওয়ার কথা রয়েছে তাতে একাধিক বিষয়ে পরিবর্তন আনা হয়েছে। যদিও কবে এই আইন লাগু হবে তা নিয়ে ধন্দে রয়েছেন দেশের মানুষ। এরই মধ্যে এই আইন লাগু হওয়া নিয়ে বড়োসড়ো আপডেট দিলেন শ্রম মন্ত্রণালয়ের রাষ্ট্রমন্ত্রী রামেশ্বর তেলি।

কেন্দ্রীয় এই মন্ত্রী লোকসভায় লিখিত আকারে জানিয়েছেন, নতুন এই লেবার কোড দ্রুত লাগু করার চেষ্টা চালানো হচ্ছে। যদিও এই লেবার কোড লাগু করার ক্ষেত্রে নির্দিষ্ট কোন সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। তবে কেন্দ্রের তরফ থেকে এই নতুন লেবার কোড লাগু হওয়া নিয়ে সেই ভাবে কিছু বলা না হলেও বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে আগামী ১ অক্টোবর ২০২২ থেকে এই নতুন লেবার কোড লাগু হওয়ার সম্ভাবনা রয়েছে।

নতুন এই লেবার কোড লাগু হলে যে সকল বিষয়ে সবচেয়ে বেশি প্রভাব পড়বে তা হল হাতে পাওয়া বেতন, কাজের সময়, পিএফ, ছুটি ইত্যাদির ক্ষেত্রে। যদিও এই সকল বিষয়গুলি এখনো পর্যন্ত অনুমানের উপর ভিত্তি করেই বলা হচ্ছে। কারণ এই লেবার কোড যতক্ষণ না চালু হচ্ছে এবং কি কি নিয়ম নির্দিষ্ট করে দেওয়া হচ্ছে তা না জানানো পর্যন্ত কিছু বলা সম্ভব নয়।

তবে নতুন লেবার কোডে বলা হয়েছে, একজন কর্মীকে সপ্তাহে ৪৮ ঘন্টা কাজ করতে হবে। সেই অনুযায়ী যদি কোন কর্মী পরপর চার দিন ১২ ঘণ্টা করে কাজ করেন তাহলে তিনি সপ্তাহের শেষ তিন দিন ছুটিতে যেতে পারবেন। দিনে ১২ ঘন্টা কাজের মধ্যে ওই কর্মী দু’বার ৩০ মিনিট করে ব্রেক নিতে পারবেন।