প্রয়াত পদ্মশ্রী প্রাপ্ত ১ টাকার ডাক্তার সুশোভন ব্যানার্জি

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : আন্দোলন, করোনা, অন্যান্য ঝড় ঝঞ্ঝাট। কোনদিনই নিজের কলম থামাননি যে মানুষটি, তারই আজ জীবন থেমে গেল। প্রয়াত হলেন বীরভূমের এক টাকার ডাক্তার সুশোভন ব্যানার্জি। মঙ্গলবার সকাল সাড়ে ১১টা নাগাদ তার মৃত্যু হয়। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই শোকের ছায়া নেমে আসে জেলায়।

এক টাকার ডাক্তার সুশোভন ব্যানার্জি ৩০ সেপ্টেম্বর ১৯৩৯ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেছিলেন। এরপর নিজে একজন চিকিৎসক হয়ে ওঠার পর ৫৭ বছর ধরে তিনি বোলপুরের হরগৌরিতলায় মাত্র এক টাকার বিনিময়ে রোগী দেখতেন। প্রতিদিন গড়ে ১৫০ জন রোগী দেখতেন তিনি। মাত্র এক টাকায় রোগী দেখার ফলে বর্তমান দুর্মূল্যের বাজারে বহু দুঃস্থ দরিদ্র মানুষ উপকৃত হতেন।

তার এই ভাবেই চিকিৎসা চালিয়ে যাওয়ার জন্য ২০২০ সালে তিনি পদ্মশ্রী পুরস্কার পান। অন্যদিকে এই চিকিৎসক রোগী দেখার ক্ষেত্রে এতটাই একনিষ্ঠ ছিলেন যে করোনাকালে যখন অন্যান্য চিকিৎসকেরা ভয়-ভীতির কারণে প্রাইভেট প্র্যাকটিস বন্ধ করে দিয়েছিলেন সেই সময়েও তিনি তার পরিষেবা দিয়ে গিয়েছিলেন সমানভাবে। এমনকি জীবনের শেষ লগ্নে অসুস্থ অবস্থাতেও তিনি রোগীদের পরিষেবা দিতে ভুলেন নি।

পদ্মশ্রী প্রাপ্ত এক টাকার ডাক্তার সুশোভন ব্যানার্জি গত কয়েক মাস ধরেই কিডনি সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন। দিন ২০ আগে তার বাড়াবাড়ি হলে তাকে ভর্তি করা হয় কলকাতার নর্থ সিটি বেসরকারি হাসপাতালে। সেখানেই মঙ্গলবার সকাল সাড়ে ১১টা নাগাদ তার মৃত্যু হয়। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

এক টাকার চিকিৎসক সুশোভন ব্যানার্জির ঘনিষ্ঠ সূত্রে জানা যাচ্ছে, তাকে মঙ্গলবার বিকাল বেলায় বোলপুর নিয়ে আসা হবে এবং সেখানে তাকে শ্রদ্ধা জানানোর ব্যবস্থা থাকবে।