১ টাকার ডাক্তার সুশোভন ব্যানার্জীর মৃত্যুতে কেঁদে ভাসালেন অনুব্রত মণ্ডল

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : ৫৭ বছর ধরে মাত্র এক টাকায় রোগীদের চিকিৎসা করে যাওয়ার পরিপ্রেক্ষিতে ডাক্তার সুশোভন ব্যানার্জি ‘এক টাকার ডাক্তার’ হিসেবে এলাকায় পরিচিতি লাভ করেছিলেন। এমন একজন স্বনামধন্য চিকিৎসক মঙ্গলবার সকলকে ছেড়ে চলে গেলেন। তার এই প্রয়াণে শোকস্তব্ধ জেলা থেকে রাজ্য।

স্বনামধন্য এই চিকিৎসক বীরভূমকে গর্ব করে ১৯৩৯ খ্রিস্টাব্দের ৩০ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন বোলপুরের মাটিতে। তারপর নিজেকে একজন চিকিৎসক হিসেবে প্রতিষ্ঠিত করার পর মাত্র এক টাকায় রোগী দেখতেন। অজস্র ঝড় ঝঞ্ঝাট সবকিছুকে দূরে সরিয়ে তাকে চিকিৎসা পরিষেবা দিতে দেখা গিয়েছে।

করোনাকালে যখন অধিকাংশ চিকিৎসক প্রাইভেট পরিষেবা দেওয়ার ক্ষেত্রে নিজেদের গুটিয়ে নিয়েছিলেন সেই সময়ও কিন্তু সুশোভন ব্যানার্জিকে সমস্ত ভয় দূর করে চিকিৎসা পরিষেবা বহাল রাখতে দেখা গিয়েছিল। এছাড়াও নিজের কিডনি সমস্যায় জর্জরিত থাকাকালীনও ডায়ালাইসিস হলেও তিনি তার চিকিৎসা পরিষেবা থামান নি। এমন একজন চিকিৎসকের প্রয়াণে শোকস্তব্ধ হয়ে পড়েছেন বীরভূমের দাপটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল।

তিনি এই চিকিৎসকের প্রয়াণে একপ্রকার কেঁদে ভাসিয়েছেন এবং জানিয়েছেন, ডাক্তার সুশোভন ব্যানার্জির সঙ্গে তার পারিবারিক সম্পর্ক ছিল। তার সম্পর্কে তিনি কোন প্রশ্ন শুনতে চান না এবং কিছু বলতে চান না। আসলে চিকিৎসক সুশোভন ব্যানার্জীর প্রাণে এতটাই ভেঙ্গে পড়েছেন অনুব্রত মণ্ডল তার মুখ থেকে কোন কথা বের হয়নি।

অন্যদিকে রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিনহা ডাক্তার সুশোভন ব্যানার্জিকে পুরাতন বটগাছের সঙ্গে তুলনা করেছেন। তিনি জানিয়েছেন, পুরাতন বটগাছ ভেঙ্গে পড়লে যেমন হয় ঠিক তেমন ঘটনায় ঘটলো ডাক্তার সুশোভন ব্যানার্জীর প্রয়াণে। এর পাশাপাশি ডাক্তার সুশোভন ব্যানার্জীর প্রয়াণে শোক প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোক প্রকাশ করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।