অন্যদের তুলনায় ভারতেই সস্তা রান্নার গ্যাসের দাম, সামনে এলো রেট চার্ট

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : রান্নার গ্যাস সিলিন্ডারের দাম প্রতি মাসেই দেখা যাচ্ছে বৃদ্ধি পাচ্ছে। রান্নার গ্যাস সিলিন্ডারের দাম এইভাবে বৃদ্ধি পাওয়ার কারণে স্বাভাবিকভাবেই নাজেহাল অবস্থা মধ্যবিত্ত পরিবারগুলির। আর এই রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পাওয়া নিয়ে ইতিমধ্যেই বিরোধীদলগুলি কেন্দ্রকে আক্রমণ করতে ছাড়ছে না। এমন পরিস্থিতিতে কেন্দ্র অন্যান্য দেশে রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি কত দাম চলছে তার একটি হিসাব প্রকাশ করল।

বর্তমানে ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম দেশজুড়ে যা চলছে তাতে অধিকাংশ জায়গাতেই হাজার টাকা পার করেছে। কোন কোন জায়গায় আবার এই রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ১২০০ টাকা পার করেছে। তবে এরই মধ্যে নরেন্দ্র মোদির পেট্রলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী একটি তথ্য পেশ করে দাবি করেছেন ভারতেই সস্তা রান্নার গ্যাসের দাম।

তিনি যে তথ্য পেশ করেছেন সেই তথ্যের মূলত পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, অস্ট্রেলিয়া, আমেরিকা ও কানাডায় রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কত চলছে তার হিসাব দেখানো হয়েছে। এই তথ্যে দেখানো হয়েছে ভারতে ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ১০৫৩ টাকা। সেই জায়গায় পাকিস্তানে একই ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম দেখানো হয়েছে ১১১৩.৭৩ টাকা।

একইভাবে শ্রীলঙ্কায় দাম দেখানো হয়েছে ১২৪৩.৩২ টাকা। পাশাপাশি নেপালে এই ওজনের LPG সিলিন্ডারের দাম রয়েছে ১১৩৯.৯৩ টাকা দিতে হবে। অস্ট্রেলিয়ায় দাম রয়েছে ১৭৬৪.৬৭ টাকা, আমেরিকায় দাম রয়েছে ১৭৫৪.৬৭ টাকা এবং কানাডায় দাম ২৪১১.২০ টাকা।

এছাড়াও কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ার কারণে ভারতের বাজারে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পেলেও সরকারের তরফ থেকে ৯ কোটি উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা গ্রাহকদের সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি দেওয়া হচ্ছে।