অনুব্রত, উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, এক টাকার ডাক্তারের শেষ যাত্রায় কেঁদে ভাসালেন

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : ৫৭ বছর ধরে মাত্র এক টাকায় রোগীদের চিকিৎসা পরিষেবা প্রদান করার কারণে এক টাকার ডাক্তার হিসাবে পরিচিতি লাভ করেছিলেন ডাক্তার সুশোভন ব্যানার্জি। জীবনের একটি বড় সময় এইভাবে নামমাত্র খরচে চিকিৎসা পরিষেবা প্রদানের জন্য ২০২১ সালে পদ্মশ্রী পুরস্কারে পুরস্কৃত হন তিনি।

১৯৩৯ খ্রিস্টাব্দের ৩০ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন এই বিখ্যাত চিকিৎসক। ধাপে ধাপে চিকিৎসক হয়ে ওঠার পাশাপাশি তিনি ছিলেন অভিজ্ঞ রাজনীতিক, বিশ্বভারতীর কোট মেম্বার। জীবিত কালে তিনি তার পরিষেবা প্রদানের জন্য বিভিন্ন জায়গা থেকে সম্মানিত হয়েছিলেন। এমন একজন ব্যক্তিত্বের প্রয়াণ ঘটে মঙ্গলবার।

জানা যাচ্ছে, দীর্ঘ চার বছরের কাছাকাছি সময় ধরে তিনি কিডনির সমস্যায় ভুগছিলেন। চলছিল ডায়ালাইসিস। তবে এই ডায়ালাইসিস অর্থাৎ নিজের চিকিৎসা চলার সময়ও তিনি এক টাকাতেই রোগীদের চিকিৎসা করে আসছিলেন। গত ১৫ দিন আগে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তার মৃত্যু হয়।

ডাক্তার সুশোভন ব্যানার্জির প্রয়াণের পর মঙ্গলবার রাতে তার মরদেহ আনা হয় বোলপুরে। রাতে বোলপুরে তার মরদেহ রাখার পর বুধবার বিশ্বভারতীর উপাসনা গৃহে তাকে আনা হয় এবং সেখানে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী এবং অন্যান্য অধ্যাপক অধ্যাপিকারা ও পড়ুয়ারা তাকে শেষ শ্রদ্ধা জানান। এই শেষ শ্রদ্ধায় চোখের জল ধরে রাখতে পারেননি উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। ছোট ছেলের মত তাকে হাউ হাউ করে কেঁদে উঠতে দেখা যায়।

একইভাবে গতকাল ডাঃ সুশোভন ব্যানার্জীর মৃত্যুর খবর পেয়ে ভেঙে পড়েছিলেন দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তিনি সোজাসুজি জানিয়ে দিয়েছিলেন, সুশোভন ব্যানার্জীর সঙ্গে তার পারিবারিক সম্পর্ক ছিল। তিনি এতটাই ভেঙ্গে পড়েছেন তার সম্পর্কে কিছু বলতে পারবেন না। এরপরেই তাকে চোখের জল ফেলতে দেখা যায়। বুধবার তার শেষকৃত্য সম্পন্ন হবে কঙ্কালীতলা শ্মশানে।