এক ছাদের তলায় কেন্দ্রের সব প্রকল্প, নয়া পোর্টালে মিলবে এই সকল সুবিধা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্র হোক অথবা রাজ্য, প্রতিটি সরকারের তরফ থেকেই সাধারণ মানুষদের বিভিন্ন সুবিধা দেওয়ার জন্য নানান প্রকল্প উদ্বোধন করা হয়ে থাকে। তবে কেন্দ্রে মোদি সরকার আসার পর এই সকল প্রকল্পের সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। স্বাস্থ্য থেকে শিক্ষা সব দিকেই জোর দেওয়ার পরিপ্রেক্ষিতে এই সকল প্রকল্প আনা হচ্ছে কেন্দ্র সরকারের তরফ থেকে। এবার সাধারণ মানুষদের সুবিধার কথা মাথায় রেখে এই সকল সমস্ত প্রকল্প এক ছাদের তলায় আনার ব্যবস্থা করা হলো।

Advertisements

এক ছাদের তলায় এই সকল প্রকল্প আনার পরিপ্রেক্ষিতে কেন্দ্র সরকারের তরফ থেকে একটি নতুন পোর্টাল চালু করা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে ‘মাই স্কিম’ (myScheme)। অনেক ক্ষেত্রেই অনেকে খুঁজে পান না কোন সরকারি প্রকল্পে কি সুবিধা পাওয়া যায় এবং কারা এই সুবিধা পেতে পারেন। এরই পরিপ্রেক্ষিতে এবার কেন্দ্র সরকারের তরফ থেকে সমস্যা সমাধানের জন্য এই পোর্টাল চালু করা হয়েছে।

Advertisements

কেন্দ্রের তরফ থেকে লঞ্চ করা এই নতুন পোর্টালের সুবিধা নেওয়ার জন্য দেশের নাগরিকদের লগইন করতে হবে https://www.myScheme.gov.in/ ওয়েবসাইটে। এছাড়াও চাইলে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যেতে পারে myScheme নামের অ্যাপটি। এই ওয়েবসাইট অথবা অ্যাপে কেন্দ্রের সমস্ত রকম প্রকল্প এবং তাদের কি সুবিধা ও কারা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন সব উল্লেখ রয়েছে। এমনকি ক্যালকুলেটরের মত ক্যালকুলেশন করে আপনি কোন প্রকল্পের সুবিধার জন্য উপযুক্ত তা বলেও দেওয়া হয় এই ওয়েবসাইটে।

Advertisements

নিজের সুবিধামতো প্রকল্প বেছে নিতে হলে https://www.myScheme.gov.in/ ওয়েবসাইটে লগইন করার পর Find Schemes For You অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার থেকে বেশ কিছু তথ্য নেবে ওই ওয়েবসাইট বা অ্যাপ। যেমন আপনার লিঙ্গ, আপনার বয়স, আপনি কোন শ্রেণীর, আপনার বার্ষিক রোজগার কত ইত্যাদি।

এ সকল তথ্য সঠিকভাবে দেওয়ার পর আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার জন্য উপযোগী কোন প্রকল্প। সেই প্রকল্পের সুবিধা নিতে হলে আপনাকে আবেদন জানাতে হবে। এখানে ব্যাঙ্ক, আর্থিক পরিষেবা ও বিভিন্ন বিমা সংক্রান্ত মোট ৩৩টি প্রকল্প রয়েছে। যেমন প্রধানমন্ত্রী জীবন বিমা যোজনা, প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা, ব্যবসা বিষয়ক রয়েছে ১৫টি প্রকল্প, শিক্ষা বিষয়ক ২৪টি, চিকিৎসা ও স্বাস্থ্য সংক্রান্ত ২০টি, পরিবহন বিষয়ক ৩ টি প্রকল্প সহ সমস্ত ক্ষেত্রের প্রকল্পই রয়েছে এই পোর্টালে।

Advertisements