ব্যালেন্স না থাকলেও তোলা যাবে ১০০০০ টাকা, এই অ্যাকাউন্টে মিলছে সুবিধা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ১০ বছর আগে পর্যন্ত দেশের প্রায় ১২০ কোটি মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছিল না। তবে কেন্দ্রে সরকার বদল হওয়ার পর ২০১৪ সাল থেকেই দেশের প্রতিটি মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট করার পরিপ্রেক্ষিতে পদক্ষেপ নিতে শুরু করে কেন্দ্র। কেন্দ্রের এই পদক্ষেপ হিসাবে শুরু হয় জন ধন যোজনা। কেন্দ্রের এই জন ধন যোজনা প্রকল্প একপ্রকার বিপ্লব এনে দিয়েছে।

Advertisements

২০১৪ সালের ১৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্পের ঘোষণা করেছিলেন। প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর ২৮ আগস্ট চালু করা হয় Pradhan Mantri Jan-Dhan Yojana। যাতে করে দেশের প্রতিটি মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু হয়, কার্ড এবং পেনশনের মত আর্থিক প্রকল্পগুলির সুবিধা যাতে তারা সহজেই পান, এই সকল চিন্তাভাবনা করেই এই প্রকল্প চালু করে কেন্দ্র।

Advertisements

কেন্দ্রের তরফ থেকে চালু করা জন ধন যোজনা প্রকল্পের আওতায় ব্যাঙ্ক অ্যাকাউন্ট করার জন্য যেকোনো সরকারি অথবা বেসরকারি ব্যাংকে গিয়ে আবেদন করলেই হয়। এখনো পর্যন্ত প্রায় ৪৬ কোটি মানুষ এই প্রকল্পের আওতায় নিজেদের ব্যাংক অ্যাকাউন্ট করেছেন। এই প্রকল্পের আওতায় ব্যাঙ্ক অ্যাকাউন্ট করা হলে একাধিক সুবিধা পাওয়া যায়।

Advertisements

এই প্রকল্পের আওতায় থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে ন্যূনতম ব্যালেন্স রাখার কোন প্রয়োজন হয় না। এছাড়াও আরও একটি বড় সুবিধা হল, ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনরকম ব্যালেন্স না থাকলেও ১০ হাজার টাকা পর্যন্ত তুলতে পারবেন গ্রাহকরা। একে বলা হয় ওভারড্রাফ্ট। আগে এই overdraft এর পরিমাণ ছিল পাঁচ হাজার টাকা এবং তা এখন বাড়িয়ে করা হয়েছে দশ হাজার টাকা।

এর মধ্যে আবার ২০০০ টাকা ওভার ড্রাফ্ট সুবিধা উপভোগ করে তোলার ক্ষেত্রে কোন রকম শর্ত লাগে না। বাকি ক্ষেত্রে ব্যাংকের শর্ত পূরণ করতে হয়। অন্যদিকে আগে এই ওভার ড্রাফ্ট করার ক্ষেত্রে সর্বাধিক বয়স সীমা ছিল ৬০ বছর এবং তা এখন বাড়িয়ে করা হয়েছে ৬৫ বছর।

Advertisements