হুগলি নদীর উপর এই জায়গায় তৈরি হবে নতুন সেতু, অনুমতি দিলো কেন্দ্র

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : হুগলি নদীর উপর আরও একটি অর্থাৎ তৃতীয় সেতু নির্মাণ হবে তা আগেই জানিয়েছিল জাতীয় সড়ক কর্তৃপক্ষ। কলকাতা-বারাণসী এক্সপ্রেসওয়ের জন্য এই সেতু তৈরি করা হবে বলে জানানো হয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে এই সেতু নির্মাণের জন্য অনুমতি দিয়েছে কেন্দ্র।

Advertisements

নতুন এই হুগলি নদীর উপর সেতু তৈরি হবে দ্বিতীয় হুগলি সেতুর দক্ষিণে বাটানগর, বজবজ বা পূজালী বন্দরের কাছে। রাজ্য সরকারের তরফ থেকে এমনই প্রস্তাব দেওয়া হয়েছে। এই সেতু নির্মাণ করার মূল লক্ষ্য হল কলকাতা বারাণসী এক্সপ্রেসওয়ের জন্য যেন যানজট না হয়।

Advertisements

নতুন এই সেতু তৈরি করা হলে অনেক কম সময়ের মধ্যেই কলকাতা থেকে বারাণসী অথবা বারাণসী থেকে কলকাতা পৌঁছানো যাবে। কলকাতা থেকে বারাণসী মোট ৫৯৪ কিলোমিটার এক্সপ্রেসওয়ে তৈরি হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গের উপর দিয়ে যাবে ২৭৫ থেকে ২৯০ কিলোমিটার। এই এক্সপ্রেসওয়ে তৈরি হওয়ার পর হাল বদলে যাবে পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলার বেশ কিছু অংশের।

Advertisements

পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, হুগলি ও হাওড়া হয়ে এই এক্সপ্রেসওয়ে প্রবেশ করবে কলকাতায়। অন্যদিকে পুরুলিয়ার ঝালদা হয়ে এই এক্সপ্রেস হয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করবে। রবীন্দ্র সেতু এবং দ্বিতীয় হুগলী সেতুর ওপর যানজট কমানোর লক্ষ্য নিয়েই এই তৃতীয় সেতু নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে রাজ্য ও কেন্দ্রের তরফ থেকে।

কলকাতা বারাণসী এক্সপ্রেসওয়ে আগে বাগনানে ৬ নম্বর জাতীয় সড়কের সঙ্গে মেশানোর পরিকল্পনা ছিল। কিন্তু এতে কলকাতা মুখী যানবাহনের যাতায়াতের ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হতে পারে এই কথা মাথায় রেখে হুগলি নদীর উপর আরেকটি সেতু তৈরি করার প্রস্তাব দেয় রাজ্য। রাজ্য সরকারের প্রস্তাব গ্রহণ করে কেন্দ্র সরকারের তরফ থেকে নতুন সেতু তৈরি করার অনুমতি দিয়েছে বলেই জানা যাচ্ছে এবং তৈরির জন্য খরচ হবে ১৬ হাজার কোটি টাকা।

Advertisements