ভুলে যান পুরাতন ধাঁচ, উচ্চমাধ্যমিকের প্রশ্নোত্তরপত্রে বদল, নয়া নিয়ম সময়ের অপেক্ষা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : সময়ের সঙ্গে তাল মিলিয়ে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পরীক্ষায় নানান পরিবর্তন আনা হয়েছে। এখন বর্তমানে যে নিয়ম চলছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে তাও এবার বদলে যাচ্ছে। বর্তমানের এই নিয়ম এবার ভুলে যেতে হবে পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের।

Advertisements

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা যাচ্ছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র এবং উত্তরপত্র কেমন হওয়া উচিত এই নিয়ে পরীক্ষক, প্রধান পরীক্ষক এবং পরীক্ষার্থীদের থেকে মতামত নেওয়া হয়। তারপরই প্রশ্নপত্র ও উত্তর পত্রের ক্ষেত্রে ধাঁচ পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত নেওয়ার পর ২০২৩ সালে যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবেন তাদের ক্ষেত্রে নতুন নিয়ম জারি হবে।

Advertisements

নতুন নিয়ম জারি হওয়ার পর প্রশ্নপত্রের মধ্যে আর কোন উত্তর লেখা যাবে না। দুটি পার্টেও উত্তরপত্র থাকবে না। এবার পরীক্ষার্থীদের দেওয়া হবে একটি প্রশ্নপত্র এবং একটি উত্তরপত্র। অর্থাৎ আগে যে পার্ট এ এবং পার্ট বি এই দুই ভাবে প্রশ্নপত্র দেওয়া হতো তা আর থাকছে না। পার্ট এ প্রশ্নপত্রের উত্তর সাদা খাতায় লিখে জমা দিতে হতো। অন্যদিকে পার্ট বি এর প্রশ্নপত্র ও উত্তরপত্র এক সঙ্গে বুকলেট আকারে থাকতো। যেখানে এমসিকিউ, এসএ কিউ ধাঁচের প্রশ্ন থাকতো।

Advertisements

আগের নিয়ম অনুযায়ী পার্ট এ এর উত্তর সাদা খাতায় লিখে এবং পার্ট বি এর উত্তর ওই একই জায়গায় লিখে সেলাই করে একসঙ্গে দুটি খাতা জমা দিতে হতো। এই নিয়মের ক্ষেত্রে এবার পরিবর্তন আনল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

নতুন নিয়ম অনুসারে এবার আলাদা আলাদা করে পার্ট এ এবং পার্ট বি প্রশ্ন ও উত্তরপত্র থাকবে না। একটিমাত্র প্রশ্ন ও উত্তরপত্র থাকবে বলেই মনে করা হচ্ছে। পড়ুয়ারা একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় যেভাবে দিয়ে থাকে সেই ভাবেই তাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে হবে। ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার শুরু হবে ১৪ মার্চ এবং তা শেষ হবে ২৭ মার্চ।

Advertisements