কোন দিকে এগোচ্ছে নিম্নচাপ, কবে মিলবে এই বৃষ্টি থেকে মুক্তি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত শক্তি সঞ্চয় করে শক্তিশালী নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবেই রাজ্যের দক্ষিণবঙ্গে রবিবার থেকে শুরু হয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। পুজোর আগে এই বৃষ্টি চাষীদের স্বস্তি দিলেও কেনাকাটায় ব্যাঘাত ঘটাচ্ছে।

Advertisements

উড়িষ্যা সংলগ্ন নিম্নচাপটি বর্তমানে সরে গিয়েছে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে। এই নিম্নচাপের প্রভাবে আগামী ১৪ তারিখ পর্যন্ত স্থান বিশেষে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপটি আগামী ২৪ ঘন্টার মধ্যে দক্ষিণ ওড়িশা এবং দক্ষিণ ছত্তিশগড় জুড়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে যাবে এবং ধীরে ধীরে দুর্বল হয়ে পড়বে।

Advertisements

১২ সেপ্টেম্বর : ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। এই তিন জেলায় বৃষ্টির পরিমাণ থাকবে ৭ থেকে ২০ সেন্টিমিটার। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, নদিয়া এবং হাওড়ায়। এই সকল জেলায় বৃষ্টির পরিমাণ থাকবে ৭ থেকে ১১ সেন্টিমিটার।

Advertisements

১৩ সেপ্টেম্বর : বৃষ্টির রেস থাকবে আগামীকাল অর্থাৎ মঙ্গলবারও। মঙ্গলবার ৭ থেকে ১১ সেন্টিমিটার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান এবং বীরভূমে।

১৪ সেপ্টেম্বর : বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলায়। এর পাশাপাশি এই কয়েকটি দিন পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন জায়গায় ঝড়ের গতিবেগ থাকতে পারে ঘন্টায় ৫৫ কিলোমিটার। যে কারণে মৎস্যজীবী এবং পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে।

Advertisements