বদলে যাচ্ছে ট্রেনের জন্য স্টেশনে অপেক্ষা করার নিয়ম, নয়া নিয়ম রেলের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : গণপরিবহনের মেরুদন্ড হিসেবে ধরা হয়ে থাকে রেল পরিষেবাকে। প্রতিদিন দেশের কোটি কোটি মানুষ এই রেল পরিষেবার উপর নির্ভর করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন। যাত্রীদের এই চাহিদার কথা মাথায় রেখে প্রতিনিয়ত নানান পরিবর্তন আনা হচ্ছে ভারতীয় রেলের তরফ থেকে।

Advertisements

তবে এবার ভারতীয় রেলের তরফ থেকে ট্রেনের জন্য অপেক্ষারত যাত্রীদের ক্ষেত্রে যে নিয়ম জারি করা হচ্ছে তাতে অতিরিক্ত খরচ হবে যাত্রীদের এমনটাই দাবি করা হচ্ছে একাধিক সম্পর্ক ভারতীয় সংবাদমাধ্যমের তরফ থেকে। সূত্র মারফত জানা যাচ্ছে, রেল বোর্ডের যুগ্ম নির্দেশক (বাণিজ্য) আশুতোষ মিশ্র সম্প্রতি রেল জোনগুলিকে এমনই নির্দেশ দিয়েছেন।

Advertisements

যে নির্দেশে বলা হয়েছে, দ্বিতীয় শ্রেণীর প্রতীক্ষালয়গুলি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। এই সংস্থার হাতে তুলে দেওয়ার জন্য প্রক্রিয়া শুরু করার কথা বলা হয়েছে। যাত্রীদের এই সকল বাতানুকূল প্রতীক্ষালয়গুলিতে অপেক্ষা করার জন্য এবার ঘন্টায় দিতে হবে ৩০ টাকা। এমনকি খোলার স্টেশনে যাত্রীরা দীর্ঘক্ষণ ট্রেনের জন্য অপেক্ষা করতে পারবেন না। ট্রেন ছাড়ার আধঘন্টা আগে প্লাটফর্মে আসার অনুমতি দেওয়া হবে।

Advertisements

কয়েক বছর আগে থেকেই এই ধরনের বাতানুকূল উচ্চ শ্রেণীর প্রতীক্ষালয়গুলি থেকে যাত্রীদের প্রতীক্ষা করার জন্য টাকা নেওয়া শুরু হয়। সেক্ষেত্রে টাকার পরিমাণ ঘন্টায় ১০ টাকা। এই টাকার পরিমাণ এবার তিনগুণ বৃদ্ধি পাওয়ার ফলে যাত্রীদের গাঁটের কড়ি খসবে তা নিয়ে কোন সন্দেহ নেই।

আগের নিয়মে যদি ট্রেন দেরি করে আসে সেক্ষেত্রে যাত্রীরা বাড়তি সময় পেতেন প্রতীক্ষালয়ে অপেক্ষা করার জন্য। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী ট্রেন লেট করলেও বাড়তি যতক্ষণ যাত্রীরা প্রতীক্ষালয়ে থাকবেন ততক্ষণ তাদের টাকা দিতে হবে ঘন্টা হিসেবে।

Advertisements