দাম ১০ লক্ষের কম, বাজার কাঁপাতে আসছে এই সকল ইলেকট্রিক গাড়ি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পেট্রোল ডিজেলের মত জ্বালানির দাম দিন দিন যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে বিপুল চাহিদা বাড়ছে ইলেকট্রিক যানবাহনের। বিশ্বের বাজারের পাশাপাশি ভারতের বাজারেও এই ইলেকট্রিক যানবাহনের চাহিদা এখন তুঙ্গে। তবে দাম তুলনামূলক অনেক বেশি হওয়ার কারণে মধ্যবিত্ত পরিবারগুলির নাগালের বাইরে রয়েছে এই সকল ইলেকট্রিক গাড়ি।

Advertisements

তবে এরই মধ্যে সুখবর এটাই যে ভারতের বাজারে আগামী কয়েক বছরের মধ্যে এমন কিছু ইলেকট্রিক গাড়ি আনা হচ্ছে যেগুলি মধ্যবিত্ত পরিবারগুলির নাগালের মধ্যেই থাকবে। যে সকল ইলেকট্রিক গাড়ি মধ্যবিত্তদের বাজেটের মধ্যে লঞ্চ হতে চলেছে সেই সকল গাড়ির একটি তালিকা ইতিমধ্যেই সামনে এসেছে, পাশাপাশি তাদের কত দাম হতে পারে তাও জানা যাচ্ছে।

Advertisements

১) Renault Kwid EV : ছোট জনপ্রিয় গাড়িগুলির মধ্যে অন্যতম গাড়ি হলো এই Renault Kwid। চীনের সাংহাই মোটরসের শোতে প্রথমবার এই গাড়ি দেখা গিয়েছিল। খুব তাড়াতাড়ি এই গাড়ির ইলেকট্রিক ভার্সন ভারতের বাজারে আসতে চলেছে বলে জানা যাচ্ছে এবং এর দাম হবে ৭ লক্ষ টাকার মধ্যে।

Advertisements

২) GWM Ora R1 Electric Car : Great Wall Motors সংস্থা তাদের তৈরি ইলেকট্রিক গাড়ি দিয়েই ভারতের বাজারে পা রাখতে চলেছে। এই সংস্থা ইলেকট্রিক গাড়ি ছাড়াও এসইউভি ভারতের বাজারে আনবে বলে জানা যাচ্ছে। এই সংস্থার ইলেকট্রিক গাড়ির দাম ভারতের বাজারে ৬ লক্ষ থেকে ৮ লক্ষ টাকার মধ্যে হতে পারে বলে জানা যাচ্ছে।

৩) Maruti Wagon R EV : ভারতের বাজারে অন্যতম জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারী সংস্থা হল মারুতি। এই সংস্থা তাদের WagonR গাড়ির ইলেকট্রিক ভার্সন লঞ্চ করতে চলেছে। এর দাম হতে পারে ৯ থেকে ১০ লক্ষ টাকা। এই গাড়ির ব্যাটারি চার্জ করতে সময় নেবে ৭ ঘন্টা।

৪) Tata Tiago EV : চলতি বছরের শেষের দিকেই Tata Tiago EV লঞ্চ হতে চলেছে বলে জানা যাচ্ছে। ২০১৮ সালে প্রথমবার এই গাড়ি সামনে আনা হলেও এতদিন লঞ্চ করা হয়নি। এই গাড়িটির দাম ৮ থেকে ৯ লক্ষ টাকার মধ্যে হবে বলেই জানা যাচ্ছে।

৫) mahindra eKUV100 : মাহিন্দ্রার Mahindra XUV400 গাড়িটি প্রথম ইলেকট্রিক গাড়ি হিসাবে লঞ্চ হতে চলেছে। এছাড়াও এই সংস্থার mahindra eKUV100 গাড়িটিও লঞ্চ হবে। এর ব্যাটারি চার্জ হতে সময় নেবে ৬ ঘন্টা। দাম হবে ৮ থেকে ৯ লক্ষ টাকার মধ্যেই বলে জানা যাচ্ছে।

Advertisements