এই প্রিমিয়াম ট্রেনে সরকারি কর্মচারীরা ভ্রমণ করতে পারবেন বিনামূল্যে, নয়া পরিকল্পনা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভাতা থেকে শুরু করে বিভিন্ন দিক দিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা অনেক এগিয়ে রয়েছেন। এবার এই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আরও একটি সুখবর দিল সরকার। কেন্দ্রীয় এই সরকারি কর্মচারীরা এবার তেজস এক্সপ্রেসের মত প্রিমিয়াম ট্রেনেও বিনামূল্যে যাত্রা করতে পারবেন।

Advertisements

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা অফিসিয়াল ট্যুরে বিনামূল্যে অথবা বিশেষ ছাড়ে এই ধরনের প্রিমিয়াম ট্রেনে যাত্রা করতে পারবেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফ থেকে গত সোমবার এই নিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোন কোন শর্তে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এই ধরনের প্রিমিয়াম ট্রেনে বিনামূল্যে অথবা বিশেষ ছাড়ে ভ্রমণ করতে পারবেন।

Advertisements

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অফিসিয়াল ট্যুরে তেজোস এক্সপ্রেসে ভ্রমণের বিষয়টি অনেকদিন ধরেই চিন্তাভাবনা করছিল অর্থ মন্ত্রক। সেই হিসেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজধানী, দুরন্ত বা শতাব্দী এক্সপ্রেসের মত ট্রেনে আগেই বিনামূল্যে বা বিশেষ ছাড়ে অফিশিয়াল ট্যুর, প্রশিক্ষণ, ট্রান্সফার বা অবসরের ক্ষেত্রে যাত্রা করতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

Advertisements

পে ম্যাট্রিক্স অনুযায়ী সংশ্লিষ্ট কর্মচারীদের ট্রেনে ভ্রমণ করার জন্য অনুমোদন দেওয়া হবে। এবার এই ধরনের ভ্রমণের ক্ষেত্রে তেজস এক্সপ্রেসকে সংযুক্ত করা হয়েছে। নতুন এই নির্দেশিকা জারি করা হয়েছে সংবিধানের অনুচ্ছেদ ১৪৮(৫)-এর অধীনে বাধ্যতামূলক ভাবে ভারতের কম্পট্রোলার এবং অডিটর জেনারেলের সঙ্গে পরামর্শ করে।

এর পাশাপাশি নতুন নির্দেশিকা অনুসারে যদি কোন সরকারি কর্মচারী তৎকাল অথবা প্রিমিয়াম তৎকাল টিকিট কেটে তেজসে চড়েন সে ক্ষেত্রেও রিইম্বার্সমেন্ট পাবেন। যে সকল কর্মচারীদের পে লেভেল ১২ বা তার বেশি, তারা তেজসের এসি ফার্স্ট ক্লাস কামরায় ভ্রমণ করতে পারবেন। যাঁদের পে লেভেল ৬ থেকে ১২, তাঁরা এসি সেকেন্ড ক্লাস এবং এসি চেয়ার কারে ভ্রমণ করতে পারবেন। পে লেভেল ৫-এর উপরে থাকা সবাই এসি ত্রি টায়ার বা চেয়ার কারে ভ্রমণ করতে পারবেন।

Advertisements