এই রিচার্জ প্ল্যানগুলি রিচার্জ করলে চলবে পুরো ১ মাস, লাভ না লোকসান!

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : টেলিকম সংস্থাগুলির ক্ষেত্রে ২৮ দিনের ভ্যালিডিটি নিয়ে দীর্ঘদিন ধরেই রয়েছে প্রশ্ন। পুরো মাসের ভ্যালিডিটি দেওয়া না হওয়ার কারণে প্রচুর টাকা বাড়তি মুনাফা লাভ করে টেলিকম সংস্থাগুলি। এই বিষয়ে কড়া পদক্ষেপ নেয় ট্রাই। এই বিষয়ে প্রতিটি টেলিকম সংস্থাকে টেলিকম রেগুলেটারি অথরিটি অফ ইন্ডিয়া নির্দেশ দেওয়া হয়েছিল, টাকা নিলে ৩০ দিনের ভ্যালিডিটি দিতে হবে।

প্রত্যেক টেলিকম সংস্থার অন্ততপক্ষে একটি রিচার্জ প্ল্যান থাকতে হবে যার ভ্যালিডিটি হবে ৩০ দিন। ট্রাই-এর তরফ থেকে এই নির্দেশ দেওয়ার পর এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, জিও, বিএসএনএল সেই নির্দেশ মেনে আলাদা আলাদা প্ল্যান লঞ্চ করে। সেই সকল প্ল্যানের তালিকা এবার প্রকাশ করল ট্রাই।

Jio : ৩০ দিনের ভ্যালিডিটি রয়েছে এমন দুটি রিচার্জ প্ল্যান আনা হয়েছে জিওর তরফ থেকে। একটি হলো ২৫৯ টাকার এবং অন্যটি হলো ২৯৬ টাকার। একটিতে প্রতিদিন ১.৫ জিবি করে ডেটা পাওয়া যায় এবং অন্যটিতে পাওয়া যায় মোট ২৫ জিবি ডেটা। এছাড়াও রয়েছে আনলিমিটেড কল এবং এসএমএস সহ অন্যান্য সুবিধা।

Airtel : এয়ারটেল তাদের গ্রাহকদের জন্য ১২৮ টাকা এবং ১৩১ টাকা দামের দুটি রিচার্জ প্ল্যান এনেছে যাদের ভ্যালিডিটি ৩০ দিন। এই দুটি রিচার্জ প্ল্যানে কোন ইন্টারনেট সুবিধা নেই। এছাড়াও এই দুটি প্ল্যানে কোনরকম আনলিমিটেড কলের ব্যবস্থা নেই। প্রথমটির ক্ষেত্রে ভ্যালিডিটি হল ৩০ দিন এবং দ্বিতীয়টির ক্ষেত্রে ভ্যালিডিটি এক মাস।

Vi : এয়ারটেলের মতোই vodafone আইডিয়ার তরফ থেকে একই সুবিধা দেওয়া হচ্ছে ৩০ দিন এবং এক মাসের রিচার্জ প্ল্যানের ক্ষেত্রে। তাদের দুটি রিচার্জ প্ল্যান হলো ১৩৭ টাকা এবং ১৪১ টাকা।

BSNL : এই টেলিকম সংস্থার এক মাস এবং ৩০ দিনের দুটি রিচার্জ প্ল্যান হলো ২২৯ টাকা এবং ১৯৯ টাকার। এতে রয়েছে প্রতিদিন ২ জিবি করে ডেটা এবং আনলিমিটেড কল ও এসএমএস সুবিধা।