লন্ডনের স্বাদ কলকাতায়, হুডখোলা বাসে শহর ঘোরা, ভাড়া অবাক করা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : পুজো আসতে আর হাতে মাত্র কয়েকটা দিন। পূজোর এই দিনগুলিকে গা ভাসাতে বিভিন্ন জায়গা থেকে শহরে মানুষের আগমন হয়। পুজোয় শহরে আগত এই সকল মানুষদের কথা মাথায় রেখে বিশেষ পরিষেবা নিয়ে হাজির পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন কর্পোরেশন। এই পরিষেবার মাধ্যমে এবার কলকাতায় বসেই লন্ডনের স্বাদ পাবেন আগত মানুষেরা।

পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন কর্পোরেশনের তরফ থেকে বিদেশের ধাঁচে হুডখোলা বাসে শহর ঘোরানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এই পরিষেবার উদ্বোধন হবে আগামী কাল অর্থাৎ মঙ্গলবার। উদ্বোধন করবেন রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয়। হুডখোলা বাসে শহর ঘোরার এই খবর ছড়িয়ে পড়তেই অনেকের মধ্যেই প্রশ্ন কত ভাড়া এবং কোন রুটে চলবে এই বাস।

হুডখোলা এই বাস চলবে ক্যাথিড্রাল রোড অর্থাৎ রবীন্দ্র সদন থেকে ভিক্টোরিয়া মেমোরিয়াল, প্রিন্সেপ ঘাট, সেন্ট জোনস চার্চ, ডেকারর্স লেন হয়ে বাস যাবে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির গেট পর্যন্ত। কলকাতায় যে সকল ঘুরে বেড়ানোর জায়গা রয়েছে সেই সকল জায়গা এই বাসে চড়েই ঘুরে নেওয়া যাবে।

এই পরিষেবার ক্ষেত্রে দুটি হুডখোলা বাস চালু করা হচ্ছে। সোমবার বাদে প্রতিদিন সকাল ১১ টা এবং দুপুর ১২ টার সময় রবীন্দ্র সদনের সামনে থেকে এই দুটি বাস ছাড়বে। এই পরিষেবা চলবে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। তবে এই বাসে ঘোরার ক্ষেত্রে যে ভাড়া রাখা হয়েছে তা অভাবনীয়। এত কম ভাড়া রাখা হয়েছে যা কেউই ভাবতেই পারবেন না এবং রীতিমতো অবাক হবেন।

এই বাসে ঘোরার জন্য ভাড়া রাখা হয়েছে যাত্রী প্রতি মাত্র ৫০ টাকা। এই ৫০ টাকার টিকিটেই পুরো রুট ঘোরা যাবে। এত সস্তায় কলকাতা ঘোরার কথা কেউ ভাবতেই পারেন না। এমনকি এই যাত্রা পথে যেকোনো স্টপেজ থেকেই যাত্রীরা উঠতে নামতে পারবেন। বাসের উপর হুডখোলা ডেকে রয়েছে ১২টি আসন। রোদ বৃষ্টিতে এই সকল আসনে বসা যাত্রীদের জন্য রয়েছে ছাতার ব্যবস্থা।