চালু হল চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেস, ছুটবে এই রুটে, মোদির হাতে শুভারম্ভ

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দেড়শো কোটির দেশ ভারতের আমজনতার গণপরিবহনের মেরুদন্ড হলো রেল পরিষেবা। যে কারণে এই রেল পরিষেবাকে প্রতিনিয়ত উন্নত থেকে উন্নততর করার প্রচেষ্টা চালানো হচ্ছে ভারতীয় রেলের তরফ থেকে। উন্নয়নের এই রাস্তায় অগ্রগতির সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হলো বন্দে ভারত এক্সপ্রেস প্রকল্প।

Advertisements

সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন দেশের কোনায় কোনায় পৌঁছে দেওয়ার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই ঘোষণা অনুযায়ী ২০২৩ সালের মধ্যে দেশে কম করে ৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ট্র্যাকে নামানোর পরিকল্পনা গ্রহণ করেছে ভারতীয় রেল। সেই পরিকল্পনা অনুযায়ী এক এক করে ট্র্যাকে নামছে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন।

Advertisements

দু’বছর আগে ভারতে দুটি বন্দে ভারত এক্সপ্রেস পথ চলা শুরু করে। এরপর তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেস হিসাবে মুম্বাই থেকে গান্ধীনগর পর্যন্ত একটি থার্ড জেনারেশন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সূচনা হয়। দিন কয়েক আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই তৃতীয় ট্রেনের উদ্বোধন করেন। এরপর আবার বৃহস্পতিবার চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হল প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির হাত দিয়ে।

Advertisements

বৃহস্পতিবার হিমাচল প্রদেশের উনা জেলায় চতুর্থ বন্দে ভারতের নতুন যাত্রার আনুষ্ঠানিক সূচনা করলেন প্রধানমন্ত্রী। চতুর্থ এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি যাতায়াত করবে নয়াদিল্লি থেকে হিমাচল প্রদেশের অম্ব অন্দৌরা স্টেশন পর্যন্ত। যাত্রাপথে ট্রেনটি পাঞ্জাবের অম্বালা, চণ্ডীগড়, আনন্দপুর সাহিব এবং হিমাচলের উনা স্টেশনে থামবে।

রেল সূত্রে জানা গিয়েছে, ট্রেনটি প্রতিদিন ভোর ৫টা ৫০ মিনিটে নয়াদিল্লি থেকে ছেড়ে সকাল ১১টা ০৫ মিনিটে অম্ব অন্দৌরা স্টেশনে পৌঁছবে। আবার অম্ব অন্দৌরা স্টেশন থেকে দুপুর ১টায় ছেড়ে নয়াদিল্লিতে পৌঁছবে সন্ধে ৬টা ২৫ মিনিটে। আপাতত ট্রেনটিতে ১৬টি কামরা থাকবে।

Advertisements