আরও কড়া হল ট্রাফিক নিয়ম, এটি না মানলে মোটা অঙ্কের জরিমানা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতের মতো দেশে দিন দিন বাড়ছে জনসংখ্যা। দিন দিন জনসংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে যানবাহন। তবে এই যানবাহন বৃদ্ধি পাওয়া এবং জনসংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে দুর্ঘটনার সংখ্যাও অনবরত বেড়ে চলেছে। অনবরত বেড়ে চলা দুর্ঘটনা এবং দুর্ঘটনায় প্রাণহানি ঠেকাতে কঠোর থেকে কঠোরতম করা হচ্ছে ট্রাফিক নিয়ম।

Advertisements

কেন্দ্রের তরফ থেকে ট্রাফিক নিয়ম কঠোর থেকে কঠোরতম করার জন্য ২০১৯ মোটর ভেহিকেল সংশোধনী আইন আনা হয়েছে। এই সংশোধনী আইনে ট্রাফিক নিয়ম ভঙ্গকারীদের জরিমানার পরিমাণ কয়েকগুণ বাড়ানো হয়েছে। আগে যেখানে হেলমেট না পরলে ১০০ টাকা জরিমানা দিতে হতো, সেই জায়গায় এখন সেই জরিমানার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১০০০ টাকা। একই ভাবে জরিমানার অংক বাড়ানো হয়েছে অন্যান্য নিয়ম না মানার ক্ষেত্রেও।

Advertisements

মোটর ভেহিকেল সংশোধনী আইনে যে সকল পরিবর্তন আনা হয়েছে তার মধ্যে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে মোটরবাইক চালক এবং আরোহীদের জন্য। নতুন আইনে বলা হয়েছে যদি কোন মোটরবাইক চালক চটি পরে মোটরবাইক চালান তাহলে তাকে মোটা অংকের জরিমানা গুনতে হবে।

Advertisements

২০১৯ মোটর ভেহিকেল সংশোধনী আইনের স্পষ্ট করে বলা হয়েছে দু’চাকার যানবাহন অর্থাৎ মোটরবাইক, স্কুটি ইত্যাদি চালানোর সময় চালকদের পা ঢাকা জুতো পরতে হবে। কারণ পা ঢাকা জুতো থাকলে দুর্ঘটনা ঘটলে অনেক বিপদ এড়ানো যায়। এই নিয়ম না মানার জন্য নতুন মোটর ভেহিকেল আইনে জরিমানার পরিমাণ নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

২০১৯ মোটর ভেহিকেল সংশোধনী আইন অনুযায়ী, জুতোর পরিবর্তে কোন মোটরবাই ক চালক যদি ছুটি পরে মোটরবাইক চালান তাহলে জরিমানা হিসেবে তাকে এক হাজার টাকা দিতে হবে। অন্যদিকে যদি এই একই আইন বারবার লংঘন করা হয় তাহলে চালকের লাইসেন্স বাতিল করে দেওয়া হতে পারে। তবে বলে রাখা ভালো, এই আইন নতুন নয়, দীর্ঘদিন ধরে এই আইন চালু রয়েছে। তবে এই আইনে জরিমানার পরিমাণ বৃদ্ধি করার পাশাপাশি তা আরও কঠোর করা হয়েছে।

Advertisements