১০০ টাকার নয়া কয়েন উদ্বোধন মোদি সরকারের, কি রয়েছে বিশেষত্ব

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ৯০ তম ইন্টারপোল সাধারণ সভা আয়োজিত হচ্ছে দিল্লিতে। এই অধিবেশনকে স্মরণীয় করে রাখার জন্য স্মারক পোস্টাল স্ট্যাম্প এবং ১০০ টাকার কয়েনের উদ্বোধন করা হলো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খোদ এই পোস্টাল স্ট্যাম্প এবং ১০০ টাকার কয়েনের উদ্বোধন করলেন।

নতুন যে ১০০ টাকার কয়েনের উদ্বোধন হয়েছে সেই কয়েন নিয়ে ইতিমধ্যেই আমজনতার মধ্যে তৈরি হচ্ছে কৌতুহল। যদিও এখনো পর্যন্ত এই কয়েন সর্বসমক্ষে আসেনি। তবে এই কয়েনের মধ্যে আলাদা বৈশিষ্ট্য রয়েছে তা নিয়ে কোন সন্দেহ নেই। অন্যান্য কয়েনের মতো অশোক স্তম্ভ রয়েছে এই কয়েনে আর ঠিক তার নিচে লেখা আছে ১০০।

দিল্লিতে ইন্টারপোলের এই ৯০ তম অধিবেশন শুরু হয়েছে ১৮ অক্টোবর থেকে এবং তা চলবে ২১ অক্টোবর পর্যন্ত। এই অধিবেশনে ১৯৫ টি দেশ অংশগ্রহণ করেছে বলে জানা যাচ্ছে। এই সকল বিভিন্ন দেশের মন্ত্রী, পুলিশ প্রধান, ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো প্রধান এবং সিনিয়র পুলিশ অফিসাররা এই অধিবেশনে অংশগ্রহণ করবেন।

এর আগে ইন্টারপোল অধিবেশন ভারতে শেষবার হয়েছিল ১৯৯৭ সালে। ২৫ বছর পর ভারতে আয়োজিত এই অধিবেশন উল্লেখযোগ্য। দেশে এই অধিবেশনের অনুমোদন পাওয়া যায় মূলত দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপনের পরিপ্রেক্ষিতে। এই অধিবেশনে দেশের আইনশৃঙ্খলা বিশ্বের দরবারে তুলে ধরার বিরাট সুযোগ রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে।

তবে ১০০ টাকার কয়েন এই প্রথম প্রকাশ করা হলো এমন নয়। এর আগেও বিভিন্ন মুহূর্তকে স্মৃতিমধুর করে রাখার জন্য এই ধরনের কয়েনের উদ্বোধন করা হয়। ২০২০ সালেই ১০০ টাকার একটি কয়েনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গোয়ালিয়ারের রাজমাতা বিজয়া রাজে সিন্ধিয়ার জন্ম শতবার্ষিকী উপলক্ষে।