কলকাতা থেকে সোজা পুরুলিয়া, রইলো নয়া SBSTC রুট ও সময়সূচী

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : কলকাতা থেকে এবার সোজা পুরুলিয়া পৌঁছে যাওয়া যাবে সরকারি বাসে। বাগমুন্ডি পাহাড় সহ বিভিন্ন জায়গা ঘুরে দেখার ক্ষেত্রে যাত্রাপথ অনেক সহজ করে দেবে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাস। নতুন রুটে এই বাস চলাচল শুরু করায় বহু যাত্রীদের ক্ষেত্রেই যাত্রাপথ অনেক সহজ করে দেবে।

দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার তরফ থেকে কলকাতা থেকে পুরুলিয়া যাওয়ার যে নতুন বাসটি দেওয়া হয়েছে সেটি ধর্মতলা থেকে ছাড়ার পর সোজা পৌঁছে যাবে পুরুলিয়ার বলরামপুর। পর্যটকদের সুবিধার জন্য এই বাস চালু করা হয়েছে বলে জানানো হয়েছে এসবিএসটিসি কর্তৃপক্ষের তরফ থেকে। দীপাবলির মরশুমে এই বাস চালু হওয়ার ফলে খুশি পর্যটকরা।

কলকাতার ধর্মতলা থেকে এই বাসটি ছাড়ার পর দ্বিতীয় হুগলী সেতু হয়ে দুর্গাপুর, বাঁকুড়া, ছাতনা পৌঁছানোর পর এই বাসটি চলে যাবে পুরুলিয়ার বলরামপুর। ধর্মতলা থেকে এর আগেও সোজা পুরুলিয়া যাওয়ার বাস ছিল, তবে বেসরকারি সেই সকল বাসের ভাড়া তুলনামূলক অনেক বেশি। সেই জায়গায় সরকারি বাসে যাতায়াত করা হলে খরচ অনেক কম পড়বে।

এছাড়াও আরও একটি সুবিধা হল সরকারি বাসে যাতায়াত করার ক্ষেত্রে সময় অনেক কম লাগবে বলে আশা করা হচ্ছে। কারণ বেসরকারি বাসগুলি যাত্রী তোলার জন্য বিভিন্ন জায়গায় স্টপেজ দেয় এবং সেই স্টপেজের কারণে যাত্রাপথের সময় অনেক বেড়ে যায়। বাসটি সকাল সাড়ে ৮ টায় ধর্মতলা থেকে ছাড়বে এবং পুরুলিয়া পৌঁছাবে সন্ধ্যা পৌনে ৭টা নাগাদ।

যে পথে এই বাসটি পুরুলিয়া যাবে তা হল দ্বিতীয় হুগলী ব্রিজ – সাঁতরাগাছি – সলপ – ডানকুনী – শক্তিগড় – বর্ধমান বাইপাস – গলসি – বুদবুদ – পানাগড় বাইপাস – মুচিপাড়া – দূর্গাপুর সিটি সেন্টার – দূর্গাপুর স্টেশন – বড়জোড়া – বেলিয়াতোড় – মাকুরগ্রাম – বাঁকুড়া বাইপাস – ছাতনা – খড়বনা – কমলপুর – বিষপুরিয়া – হুরা – লালপুর – লাধুর্কা – হুটমুড়া – পুরুলিয়া – দামড়া মোড় – কাঁটাডি – বলরামপুর। পুরুলিয়ার বলরামপুর থেকে বাসটি ছাড়বে ভোর পাঁচটায়।