হার মানাবে রাজা রানীদের, অবাক করা সম্পত্তি ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী ঋষির স্ত্রীর

SHARMISTHA CHATTERJEE

Updated on:

নিজস্ব প্রতিবেদন : ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করার পর তিনি যেমন এখন আলোচনার কেন্দ্রবিন্দু, ঠিক তেমনি আলোচনার কেন্দ্রবিন্দু তার স্ত্রী। তার স্ত্রী অক্ষতা মূর্তির বর্তমান পরিচয় ব্রিটেনের প্রধানমন্ত্রীর স্ত্রী হলেও আরও এক পরিচয় রয়েছে।

অক্ষতা মূর্তি হলেন ইনফোসিসের অন্যতম কর্তা এন আর নারায়ণ মূর্তির মেয়ে। পাশাপাশি তার নামে রয়েছে ইনফোসিসের বড় অংশের শেয়ার। অক্ষতা ব্রিটেনের অন্যতম বিজনেস টাইকুন। ঋষি ব্রিটেনের প্রধানমন্ত্রী হতেই এখন তার স্ত্রী অক্ষতার পেশা, সম্পত্তির পরিমাণ ইত্যাদি নিয়েই মানুষের আগ্রহ চরমে।

হিসাব অনুযায়ী অক্ষতা মূর্তির সম্পত্তির পরিমাণ তার বাবা এন আর নারায়ণের তুলনায় কম নয়। অক্ষতার ভান্ডারে যা যা রয়েছে তা সব যদি একসঙ্গে যোগ করা হয় তাহলে তার পরিমাণ দাঁড়াবে ২.১ বিলিয়ন মার্কিন ডলার। কেবলমাত্র চলতি বছরেই ইনফোসিসের শেয়ার থেকে ডিভিডেন্ট বাবদ তার আয় হয়েছে ১২৬ কোটি টাকা।

বর্তমানে ব্রিটেনের প্রধানমন্ত্রীর স্ত্রী অক্ষতার ০.৯৩ শতাংশ শেয়ার রয়েছে ইনফোসিসে। এর অর্থ মূল্য হল প্রায় ৫ হাজার ৯৫৬ কোটি টাকা। এছাড়াও বিভিন্ন সংস্থায় বিনিয়োগ করে থাকেন অক্ষতা মূর্তি। হিসেব অনুযায়ী কেবলমাত্র বিজনেস টাইকুন অক্ষতা মূর্তির সম্পত্তির পরিমাণ রাজা রানীদের হার মানাতে পারে।

সদ্য ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করা ঋষি সুনাকের পূর্বপুরুষরা পাঞ্জাব থেকে গিয়েছিলেন পূর্ব আফ্রিকায়। তারপর তারা ব্রিটেনে গিয়ে বসবাস শুরু করেন। বর্তমানে ইয়র্কশায়ারের রিচমন্ড এলাকা থেকে সাংসদ নির্বাচিত হন ঋষি। ঋষির সঙ্গে বিয়ে হয় ইনফোসিসের অন্যতম প্রতিষ্ঠাতা এন আর নারায়ণের মেয়ে অক্ষতা মূর্তির। আরও উল্লেখযোগ্য বিষয় হল, ঋষি ব্রিটেনের নাগরিক হলেও অক্ষতা কিন্তু ভারতীয় নাগরিক।