সুখবর, ফিক্সড ডিপোজিটে সুদের হার বৃদ্ধি করলো ICICI ব্যাঙ্ক

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশের মুদ্রাস্ফীতি ঠেকাতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে একাধিক বার রেপো রেট বৃদ্ধি করা হয়েছে। একাধিকবার এই রেপো রেট বৃদ্ধি করার ফলে আমজনতার দৈনন্দিন জীবনের আর্থিক লেনদেনের ক্ষেত্রে এসেছে পরিবর্তন। দফায় দফায় রেপো রেট হওয়ার সঙ্গে সঙ্গেই এই সকল পরিবর্তন আসতে দেখা যাচ্ছে।

রেপো রেট বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে দেশের বিভিন্ন ব্যাংক তাদের গ্রাহকদের ফিক্সড ডিপোজিট এবং লোনের উপর সুদের হার বৃদ্ধি করেছে। দেশের বিভিন্ন ব্যাংকের মতো একাধিকবার এই পরিবর্তনে এনেছে অন্যতম জনপ্রিয় ব্যাংক আইসিআইসিআই। এবার নতুন করে রেপো রেট পরিবর্তন হওয়ার পর তারাও তাদের গ্রাহকদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার পরিবর্তন করল।

ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া তথ্য থেকে জানা যাচ্ছে, ৭-২৯ দিনের জন্য ৩ শতাংশ, ৩০ থেকে ৬০ দিনের জন্য ৩.৫০ শতাংশ, ৬১-৯০ দিনের জন্য ৩.৭৫ শতাংশ, ৯১-১৮৪ দিনের জন্য ৪.৫০ শতাংশ, ১৮৫-২৮৯ দিনের জন্য ৫.২৫ শতাংশ, ২৯০ দিন থেকে ১ বছরের কম সময়ের জন্য ৫.৫০ শতাংশ করা হয়েছে।

১ বছর থেকে ১৮ মাসের কম সময়ের জন্য রিটার্ন ধরা হয়েছে ৬.১০ শতাংশ, ১৮ মাস থেকে ২ বছরের ক্ষেত্রে সুদের হার ধার্য হয়েছে ৬.১৫ শতাংশ, ২ বছর ১ দিন থেকে ৩ বছর পর্যন্ত সুদের হার ঠিক করা হয়েছে ৬.২০ শতাংশ, ২ বছর 1 দিন থেকে ৫ বছরের মেয়াদের ক্ষেত্রে সুদের হার রয়েছে ৬.৩৫ শতাংশ ও ৫ বছর ১ দিন থেকে ১০ বছরের মেয়াদের ক্ষেত্রে সুদের হার রয়েছে ৬.২৫ শতাংশ।

এছাড়াও ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে, ফিক্সড ডিপোজিটের উপর নতুন সুদের হার ধার্য হওয়ার পর সাধারণ নাগরিকদের তুলনায় প্রবীণ নাগরিকরা আরও ৫০ বেসিস পয়েন্ট অতিরিক্ত সুদ পাবেন। হিসেব অনুযায়ী যে ক্ষেত্রে সাধারণ নাগরিকরা ৩ শতাংশ সুদ পাচ্ছেন সেই জায়গায় প্রবীণ নাগরিকরা ৩.৫০ শতাংশ সুদ পাবেন।