গাড়ি চড়ার নিয়মে এলো বদল, না মানলে দিতে হবে মোটা অঙ্কের জরিমানা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের মত দেশে এখন প্রায় দেড়শো কোটির মানুষের বসবাস। বিপুল সংখ্যক এই মানুষের বসবাসের পাশাপাশি বেড়েছে যানবাহনের সংখ্যা। আবার লক্ষ্য করলে দেখা যাবে যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দুর্ঘটনার সংখ্যাও। কেন্দ্রের তরফ থেকে এবার এই দুর্ঘটনা এবং দুর্ঘটনায় প্রাণহানি ঠেকাতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে।

মোটর ভেহিকেল আইনের সংশোধন করে কেন্দ্রের তরফ থেকে জারি করা হয়েছে নতুন সংশোধনী আইন। নতুন এই সংশোধনী আইনে যানবাহন চালানোর ক্ষেত্রে যে সকল নিয়ম রয়েছে সেগুলি না মানলে জরিমানার পরিমাণ কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও একাধিক নতুন নিয়ম আনা হয়েছে। এর পাশাপাশি ১ নভেম্বর অর্থাৎ মঙ্গলবার থেকে গাড়িতে চলার ক্ষেত্রে নতুন নিয়ম জারি করা হলো।

নতুন নিয়ম জারি করা হয়েছে মুম্বাই পুলিশের তরফ থেকে। মুম্বাই পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, এখন থেকে গাড়িতে চড়ার ক্ষেত্রে যদি কেউ পিছনের সিটে বসে থাকেন তাকেও সিট বেল্ট লাগাতে হবে। মুম্বাই পুলিশের ঘোষণা অনুযায়ী তাদের এলাকার মধ্যে যে সকল যানবাহন যাতায়াত করবে সেই সকল গাড়িতে চালক থেকে প্যাসেঞ্জার প্রত্যেককেই সিট বেল্ট পড়তে হবে।

এক্ষেত্রে যে সকল গাড়ির চালক অথবা প্যাসেঞ্জার এই সকল নিয়ম মানবেন না তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও জানানো হয়েছে। পুলিশের তরফ থেকে জানানো হয়েছে এই নিয়ম যারা মানবেন না তাঁদের বিরুদ্ধে মোটর ভেহিকেল আইনের 194 (b) (1) ধারা অনুযায়ী কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে।

গাড়ি দুর্ঘটনায় দেশে যে সকল প্রাণহানির ঘটনা ঘটে থাকে সেই সকল ঘটনার মধ্যে বহু ক্ষেত্রেই দেখা যায় নিরাপত্তা ব্যবস্থা থাকলেও তার ব্যবহার না করার কারণেই মৃত্যুর ঘটনা ঘটছে। এসবের পরিপ্রেক্ষিতে মুম্বাইয়ে এই নিয়ম জারি হলেও গোটা দেশেই এই নিয়ম জারি করা উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।