ইলেকট্রিক বিলে ৫০ শতাংশ ছাড়, মানতে হবে এই পদ্ধতি, সুযোগ দিচ্ছে রাজ্য

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ইলেকট্রিক অর্থাৎ বিদ্যুৎ পরিষেবা এখন প্রতিটি মানুষের সঙ্গে অঙ্গাভঙ্গি ভাবে জড়িয়ে পড়েছে। বিদ্যুৎ ছাড়া এক মুহূর্ত কারো চলে না। তবে দেখা যায় এই বিদ্যুৎ পরিষেবা নিয়েই একের পর এক অভিযোগ রয়েছে গ্রাহকদের। বিশেষ করে অভিযোগ রয়েছে বিদ্যুতের বিল নিয়ে। অধিকাংশ সময় বেশি বিদ্যুতের বিল পাঠানোর অভিযোগ তুলতে দেখা যায়।

Advertisements

এবার এই জায়গাতেই বিরাট সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। গ্রাহকদের বিদ্যুতের বিলের উপর ৫০% ছাড় দেওয়া হচ্ছে রাজ্য সরকারের তরফ থেকে। তবে এই ছাড় সবার জন্য নয় এবং এই ছাড় পাওয়ার সুযোগ রয়েছে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। কিভাবে মিলবে এই বিরাট অংকের ছাড় এবং কারা পাবেন এমন সুবিধা।

Advertisements

আসলে রাজ্যজুড়ে ১ নভেম্বর থেকে শুরু হয়েছে দুয়ারে সরকার ক্যাম্প। এই ক্যাম্পগুলিতে এবার বিদ্যুৎ পরিষেবা সংক্রান্ত নতুন কানেকশন নেওয়ার আবেদন এবং বকেয়া বিল মেটানোর বন্দোবস্ত করা হয়েছে। এর পাশাপাশি আরও একটি নতুন পরিষেবা হিসাবে যুক্ত করা হয়েছে জমির পাট্টা বিলি।

Advertisements

রাজ্য বিদ্যুৎ বন্টন এলাকায় যে সকল বিদ্যুতের বিল বকেয়া রয়েছে সেই বকেয়া বিল আদায় করার জন্য এমন ওয়েভার স্কিম নিয়ে আসা হয়েছে। এক্ষেত্রে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত যাদের বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে তারা তাদের বিদ্যুৎ বিল এই ক্যাম্পে মেটাতে চাইলে ৫০ শতাংশ ছাড় পাবেন। এর পাশাপাশি কৃষি ক্ষেত্রে এবং সেচের জন্য বকেয়া বিদ্যুৎ বিলের উপর আলাদা করে ছাড় দেওয়ার ঘোষণা করা হয়েছে।

এর পাশাপাশি এই শিবির চলাকালীন যদি কেউ নতুন কানেকশন নেওয়ার জন্য আবেদন করেন তাহলে তিনি চার দিনের মাথায় নতুন কানেকশন পেয়ে যাবেন বলেও জানা যাচ্ছে। আবেদনের তিন দিনের মাথায় হবে ফিল্ড ইন্সপেকশন এবং ৪ দিনের মাথায় আবেদনকারীর আবেদন মত নতুন কানেকশন দেওয়া হবে।

Advertisements