কে ফোন করছেন, বোঝা যাবে Truecaller ছাড়াই, Trai-এর নয়া ভাবনা

নিজস্ব প্রতিবেদন : নিজেদের নম্বরে বহু ফোন আসে যে নম্বরগুলি সেভ থাকে না। ফলে অনেকেই বুঝতে পারেন না কার নম্বর এটি। ফোন ধরার পর ফোন করা ব্যক্তির পরিচয় জানা যায়। তবে অনেক ক্ষেত্রেই এইরকম অচেনা নম্বর থেকে ফোন আসার ফলে বিভ্রান্তির মধ্যে পড়তে হয় মোবাইল ব্যবহারকারীদের।

ফোনে সেভ না থাকা নম্বরের পরিচয় জানার জন্য যে সকল অ্যাপ রয়েছে তার মধ্যে জনপ্রিয় অ্যাপ হল Truecaller। এই অ্যাপটি ফোনে ইন্সটল করা থাকলে ফোন করা ব্যক্তির নম্বর ফোনে সেভ না থাকলেও সহজেই জানা যায় কে ফোন করছেন। তবে এর জন্য বাড়তি এই অ্যাপটিকে ফোনে ইন্সটল করে রাখতে হয়।

এই পরিস্থিতিতে অন্য কোন অ্যাপ ইনস্টল না করেই যাতে মোবাইল ব্যবহারকারীরা অচেনা নম্বর থেকে ফোন করা ব্যক্তির পরিচয় জানতে পারেন তার জন্য নতুন ভাবনা শুরু করেছে ট্রাই। এছাড়াও Truecaller-এর মত অ্যাপে অনেক সময় ভুল তথ্য দেওয়া হয়। কিন্তু ট্রাই যে পদ্ধতি অবলম্বন করে এই ব্যবস্থা নিয়ে আসতে চলেছে তাতে তথ্য হবে সম্পূর্ণ নির্ভুল।

ট্রাই এর তরফ থেকে যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে সেই পরিকল্পনা অনুযায়ী গ্রাহকদের কেওয়াইসি অনুযায়ী তথ্য দেখানো হবে। এই পরিষেবা চালু হলে সম্পূর্ণ নির্ভুল তথ্য পাওয়ার পাশাপাশি বহু মোবাইল ব্যবহারকারী উপকৃত হবেন।

যদিও এই পরিষেবা চালু করার ক্ষেত্রে প্রাথমিকভাবে টেলিকম অপারেটরগুলি আপত্তি জানিয়েছিল। তাদের যুক্তি গ্রাহকদের সম্মতি ছাড়া নাম প্রকাশ করা হলে সেক্ষেত্রে গোপনীয়তা নষ্ট হতে পারে। যদিও টেলিকম অপারেটরগুলির একাংশের এই আপত্তি পাত্তা দেয়নি ট্রাই। তবে এই পরিষেবা কবে চালু হবে সেই সম্পর্কে এখনো পর্যন্ত কোনো তথ্য দেওয়া হয়নি ট্রায়ের তরফ থেকে। বিষয়টি আলোচনার মধ্যে রয়েছে বলে জানিয়েছে ট্রাই।