লাগবে না কোন কার্ড, এই সকল ব্যাঙ্কের গ্রাহকরা এমনিতেই তুলতে পারবেন টাকা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে ভারতের ডিজিটাল লেনদেন বিপুল পরিমাণের বৃদ্ধি পেলেও নগদের চাহিদা কখনো কমেনি। বিভিন্ন কারণে মানুষের নগদের প্রয়োজন হয়ে থাকে। তবে আগে নগদ পাওয়ার জন্য যেমন গ্রাহকদের ব্যাংকের শাখায় দৌড়াতে হতো এখন আর দৌঁড়াতে হয় না। পরিবর্তে এটিএম কাউন্টার থেকেই নগদ টাকা তুলে নেওয়া যায়।

এটিএম কাউন্টার থেকে সাধারণত নগদ তোলার ক্ষেত্রে ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ডের ব্যবহার হয়ে থাকে। কিন্তু এখন এখানেও চলে এসেছে বৈপ্লবিক পরিবর্তন। সেই বৈপ্লবিক পরিবর্তনের পরিপ্রেক্ষিতে এখন আর গ্রাহকদের পকেটে করে এটিএম কার্ড নিয়ে যাওয়ার প্রয়োজন নেই। ইউপিআই ব্যবহার করেই এটিএম কাউন্টার থেকে টাকা তোলা সম্ভব।

দেশের প্রতিটি ব্যাংক আগামী দিনে এই ব্যবস্থা আনার ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণ করা শুরু করলেও ইতিমধ্যেই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক ও পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এই পরিষেবা শুরু করে দিয়েছে। এই সকল ব্যাংকের গ্রাহকরা ইতিমধ্যেই তাদের ব্যাংকের বিভিন্ন এটিএম কাউন্টার থেকে এই পরিষেবার মাধ্যমে কার্ড ছাড়াই টাকা তুলতে পারছেন।

এই পদ্ধতির বেশ কিছু সুবিধা রয়েছে যা কার্ড ব্যবহার করার ক্ষেত্রে পাওয়া যায় না। যেমন এই পদ্ধতিতে টাকা তোলার ক্ষেত্রে কোনরকম সার্ভিস চার্জ দিতে হয় না। আবার এটিএম পিন ভুল দিলেও লেনদেন বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে না। ফোন পে, গুগল পে, পেটিএম, অ্যামাজন পে সহ বিভিন্ন ইউপিআই অ্যাপ ব্যবহার করে টাকা তোলা যায়। ঠিক যেভাবে কিউআর কোড স্ক্যান করে পেমেন্ট করা হয়ে থাকে সেই ভাবেই টাকা তোলা সম্ভব।

তবে এই সকল ব্যাংকের তরফ থেকে এই পরিষেবা চালু করা হলেও বর্তমানে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী সর্বাধিক ৫০০০ টাকা তোলা যায়। আগামী দিনে এই টাকা তোলার পরিমাণ অনেক বৃদ্ধি করা হবে বলে জানা যাচ্ছে। এই পদ্ধতিতে টাকা তোলার ক্ষেত্রে ক্যাশ উইথড্রো অপশন বেছে নেওয়ার পর ইউপিআই অপশন বেছে নিতে হবে এবং একটি QR কোড দেওয়া হবে সেটি স্ক্যান করে ইউপিআই পিন দিলেই টাকা তোলা সম্ভব।