Phone Pay, GPay তে দেদার লেনদেনের দিন শেষ, সীমা পার করলেই লাগবে চার্জ

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে দেশে ডিজিটাল লেনদেনের পরিমাণ ঝড়ের গতিতে বাড়তে শুরু করেছে। ডিজিটাল এই লেনদেনের ক্ষেত্রে আবার জনপ্রিয়তার শিখরে পৌঁছেছে ইউপিআই। ইউপিআই-এর মাধ্যমে সহজেই টাকা এক জায়গা থেকে অন্য জায়গায় ট্রান্সফার করার সুযোগ থাকার ফলে প্রতিদিন বাড়ছে এই ইউপিআই মারফত আর্থিক লেনদেনের পরিমাণ।

মানুষ এখন রীতিমতো কেনাকাটা থেকে শুরু করে সবকিছুতেই ইউপিআই ব্যবহার করতে শুরু করেছেন। তবে দেদার এই লেনদেনের ক্ষেত্রেও লাগাম টানার প্রয়োজন রয়েছে বলে মনে করছে এনসিপিআই। ডিসেম্বর মাসের ৩১ তারিখের মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে বলে জানা যাচ্ছে। সেক্ষেত্রে ইউপিআই মারফত টাকা লেনদেনের ক্ষেত্রে সীমাবদ্ধতা আনা হতে পারে এবং তার থেকে বেশি লেনদেনের জন্য অতিরিক্ত চার্জ নেওয়া হতে পারে।

এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে মূলত থার্ড পার্টি ইউপিআই অ্যাপ অর্থাৎ Phone Pay), গুগল পে (Google Pay) সহ অন্যান্য অ্যাপগুলিতে রাশ টানার জন্য। বর্তমানে এই সকল অ্যাপগুলির মাধ্যমে আর্থিক লেনদেনের ক্ষেত্রে কোন সীমাবদ্ধতা না থাকলেও নতুন বছর থেকে এই সীমাবদ্ধতা নিয়ে নতুন নিয়ম জারি হতে পারে। সেই সীমা পার করলে যেমন পরিষেবা দাতা সংস্থাগুলিকে আলাদা চার্জ দিতে হবে, ঠিক সেই রকমই ব্যবহারকারীদেরও আলাদা চার্জ দিতে হবে।

বর্তমানে ভারতে যে সকল ইউপিআই অ্যাপ প্রচলিত রয়েছে তার মধ্যে জনপ্রিয়তার শিখরে রয়েছে ফোন পে এবং গুগল পে। এই দুটি অ্যাপের মাধ্যমেই দেশের ৮০ শতাংশ ইউপিআই লেনদেন হয়ে থাকে। স্বভাবতই এই দুটি অ্যাপের একচেটিয়া বাজার তৈরি হচ্ছে। এই একচেটিয়া বাজার তৈরি হওয়া যেকোনো পরিষেবা প্রদানের ক্ষেত্রে ভালো নয়। যে কারণে এনসিপিআই এই সিদ্ধান্ত নিতে চলেছে বলে মনে করা হচ্ছে।

নতুন এই সিদ্ধান্ত গ্রহণের বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাছে প্রস্তাব পাঠানো হলেও এখনো পর্যন্ত তা গৃহীত হয়নি বলেও জানা যাচ্ছে। এই বিষয়ে ডিসেম্বর মাসে আলোচনা হবে এবং সেই আলোচনার পরই সিদ্ধান্ত গ্রহণ হবে নতুন বছর থেকে নতুন নিয়ম জারি হবে কিনা।