দীঘায় পিকনিক করতে যাওয়ার প্ল্যান করছেন, মানতে হবে এই সকল কড়া বিধি নিষেধ

নিজস্ব প্রতিবেদন : বছরের বিভিন্ন সময় বিভিন্ন জায়গা থেকে পর্যটকদের আগমন ঘটে দীঘায়। দীঘায় আগত পর্যটকদের ভিড় বছরের অধিকাংশ সময় থাকলেও বড়দিন, নতুন বছর অথবা অন্যান্য উৎসবের সময় ভিড় অনেক বেশি দেখা যায়। এছাড়াও পিকনিকের মরশুমে দীঘার সমুদ্রতটে ঝাউবনের ছায়ায় অনেকেই পিকনিক করার জন্য দূর দূরান্ত থেকে ছুটে আসেন।

এই বছর পিকনিকের মরশুমে যদি দীঘার সমুদ্রতটে ঝাউবনের ছায়ায় পিকনিক করার মতো কোনো পরিকল্পনা রয়েছে তাহলে তার আগে অবশ্যই জেনে নিতে হবে প্রশাসনিক বিধি নিষেধ। যারা এবার দীঘায় পিকনিক করার জন্য পরিকল্পনা করছেন তাদের এই সকল বিধি নিষেধ আগে থেকেই জেনে রাখা দরকার। কারণ প্রশাসন চাইছে পিকনিকের আনন্দ বজায় থাকলেও যেন পরিবেশেরও কোন ক্ষতি না হয়।

পিকনিক হোক অথবা অন্য কোন আয়োজন, দীঘায় যাতে পরিবেশ দূষণ না হয় তার জন্য দীঘা শংকরপুর উন্নয়ন পর্ষদের তরফ থেকে তৎপরতা শুরু করা হয়েছে। দীঘা শংকরপুর উন্নয়ন পর্ষদের তরফ থেকে স্পষ্টভাবে জানানো হয়েছে, পিকনিক করতে আসা পর্যটকরা কোনভাবেই প্লাস্টিক অথবা থার্মোকল ব্যবহার করতে পারবেন না। অন্যান্য সময়ও দীঘায় এই সকল দ্রব্যের ব্যবহার নিষিদ্ধ রয়েছে।

দীঘায় যাতে আগত পর্যটকরা পিকনিক করার সময় থার্মকলের থালা, বাটি অথবা ৭৫ মাইক্রোনের নিচে প্লাস্টিক ব্যবহার না করেন তার জন্য নজরদারি চালাতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এই বিশেষ ব্যবস্থা অনুযায়ী নজরদারি চালানোর পাশাপাশি যদি আইন অমান্য করে কেউ এই ধরনের জিনিসপত্র ব্যবহার করে থাকেন তাহলে জরিমানা গুনতে হবে।

দীঘা শংকরপুর উন্নয়ন পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে, এই ধরনের জিনিসপত্র যারা ব্যবহার করবেন তারা ধরা পড়লে তাদের ৫০ টাকা জরিমানা দিতে হবে। এমনিতেও সারা বছর এই নিয়ম জারি রাখা হয় বলে জানানো হয়েছে। তবে পিকনিকের মরশুমে যেহেতু রান্না করে খাওয়া দাওয়ার বিষয়টি থাকে তাই নজরদারির ক্ষেত্রে আরও জোরালো ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।