বোলপুর থেকে দীঘা সহ ৩০টি রুটে নতুন বাস চালু করছে SBSTC

নিজস্ব প্রতিবেদন : পুরোপুরিভাবে শীত না পড়লেও ডিসেম্বর মাসের শুরু থেকেই রাজ্যের দক্ষিণবঙ্গে শীতের আমেজ স্পষ্ট। শীতের এই আমেজ শুরু হতেই ভ্রমণপিপাসুদের এক জায়গা থেকে অন্য জায়গায় ছুটে যেতে দেখা যাচ্ছে। এবার এই ভ্রমণপিপাসুদের জন্য সুখবর দিল দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা।

পর্যটনকে প্রাধান্য দিয়ে শীতের মরশুমে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার তরফ থেকে ৩০টি রুটে নতুন করে বাস চালানো হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি যে সকল রুটে ইতিমধ্যেই দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাস চলাচল করে সেই সকল রুটগুলিতেও বাসের সংখ্যা বৃদ্ধি করা হবে। এরই পরিপ্রেক্ষিতে পর্যটনের জন্য যে সকল জায়গাগুলি মানুষের কাছে আকর্ষণ সেই সকল জায়গাগুলিকে কেন্দ্রবিন্দু করে বিভিন্ন রুট থেকে বাস চলাচল করানোর ব্যবস্থা করা হচ্ছে।

নতুন ৩০টি রুটের মধ্যে যে সকল রুট রয়েছে সেগুলি হল বোলপুর থেকে দিঘা, টাকি থেকে দিঘা, দুর্গাপুর-কৃষ্ণনগর, মালদা-কৃষ্ণনগর ইত্যাদি। এই ধরনের রুটগুলিতে সরকারি বাস চলাচল শুরু হলে যাত্রীদের সুবিধা অনেক বৃদ্ধি পাবে।

নতুন করে বাস চলাচলের জন্য যে সকল রুটগুলিকে বেছে নেওয়া হয়েছে সেই সকল রুটে প্রায় সারা বছরই পর্যটকরা যাতায়াত করে থাকেন। যেমন দীঘা, শান্তিনিকেতন ইত্যাদি। এই সকল জায়গায় পর্যটকদের খামতি কোন সময়ই লক্ষ্য করা যায় না। এই দুটি রুটকে এক রেখায় আনতে পারলে যাত্রীদের যেমন সুবিধা বাড়বে সেই রকম সংস্থারও লাভ অনেক বাড়বে।

যাত্রী পরিবহনের ক্ষেত্রে পশ্চিমবঙ্গে বাসের গুরুত্ব অপরিহার্য। তবে সরকারি বাস বেশি থাকলে যাত্রীরা অনেক সুবিধা পান এবং খরচ অনেক কম হয়। এছাড়াও অনেক কম সময়ে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছাতে পারেন তারা। সেই জায়গায় এই সকল নতুন রুটগুলি চালু হওয়ার খবরে যাত্রীদের মধ্যে খুশির হওয়া।