জলের দরে Jio-র 5G ফোন, থাকছে Snapdragon প্রসেসর, নতুন নতুন ফিচার

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের বাজারে যে সকল টেলিকম সংস্থা ব্যবসা চালাচ্ছে তাদের মধ্যে বৃহত্তম টেলিকম সংস্থা হল জিও। গ্রাহক থেকে শুরু করে প্রযুক্তি সব দিক দিয়েই এগিয়ে রয়েছে এই টেলিকম সংস্থা। তারাই যেমন ভারতে প্রথম 4G পরিষেবা লঞ্চ করে ঠিক সেই রকমই প্রথম 5G পরিষেবাও লঞ্চ করে উপহার দেয় তাদের গ্রাহকদের। এছাড়াও এই টেলিকম সংস্থা স্মার্টফোনের বাজারেও আলাদা জায়গা করে নিয়েছে।

জিওর তরফ থেকে দেশের প্রতিটি মানুষের হাতে স্মার্টফোন পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিয়ে প্রথম 4G স্মার্টফোন লঞ্চ করে। আর এবার যখন তারা 5G পরিষেবা লঞ্চ করেছে সেই সময় 5G স্মার্টফোন মানুষের হাতে হাতে পৌঁছে দেওয়ার লক্ষ্যে জলের দরে ফোন আনতে চলেছে। অন্যান্য 5G ফোনের তুলনায় জিওর 5G ফোন অনেক সস্তা হবে এবং সম্প্রতি এর ফিচার সম্পর্কেও বেশ কিছু তথ্য পাওয়া গিয়েছে।

সম্প্রতি বেঞ্চমার্কিং নামে একটি ওয়েবসাইটে আসতে চলা জিওর 5G স্মার্টফোনের সম্ভাব্য ফিচার সম্পর্কে তুলে ধরা হয়েছে। এই ফোনে ব্যবহার করা হতে পারে Snapdragon 480+ চিপসেট এবং এতে অপারেটিং সিস্টেম হিসাবে থাকতে পারে Android 12। এছাড়াও আরও একটি ওয়েবসাইটের প্রকাশিত রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে মডেলটি লঞ্চ হবে তা Jio LS1654QB5।

এখানেও দাবি করা হয়েছে জিওর যে নতুন স্মার্টফোনটি আসতে চলেছে তাতে ব্যবহার করা হবে Qualcomm-এর তৈরি Snapdragon প্রসেসর। Snapdragon 480+ চিপসেট থাকার পাশাপাশি থাকবে Adreno 619 GPU। এছাড়াও এই ফোনে যে সকল ফিচার আসতে চলেছে তা সম্পর্কে জানা যাচ্ছে 4 GB RAM, 6.5 ইঞ্চি HD+ ডিসপ্লে, ডুয়াল ক্যামেরা, যার একটি 13 MP প্রাইমারি ক্যামেরা এবং 2 MP ম্যাক্রো ক্যামেরা। এছাড়াও সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য এই ফোনে থাকবে 8 MP ক্যামেরা।

এছাড়াও ব্যবহারকারীদের যাতে ব্যাটারি সমস্যা না হয় তার জন্য এই ফোনে দেওয়া হচ্ছে 5,000 mAh ব্যাটারি। পাশাপাশি থাকবে 18 W ফাস্ট চার্জিং সাপোর্ট। জিওর এই ফোনে জিওর বেশ কিছু অ্যাপ আগে থেকেই ইন্সটল করা থাকবে। অন্যদিকে জিওর এই ফোন কবে লঞ্চ হবে অথবা এর দাম কত হতে পারে তা নিয়ে এখনো পর্যন্ত সংস্থার তরফ থেকে মুখ খোলা না হলেও অনেক সস্তায় এই ফোন পাওয়া যাবে বলে জানা যাচ্ছে।