প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা দেওয়ার নিয়মে বদল, নতুন সিদ্ধান্ত নিল কেন্দ্র

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : যাতে দেশের প্রতিটি মানুষ মাথা গোঁজার জন্য পাকা বাড়ি পায় তাই কেন্দ্রের তরফ থেকে চালু করা হয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনা। এই আবাস যোজনা প্রকল্পের আওতায় নির্দিষ্ট ক্যাটাগরির মধ্যে থাকা মানুষেরা সরকারি সহযোগিতায় বাড়ি তৈরি করার জন্য টাকা পেয়ে থাকেন। তবে এই প্রকল্পে স্বজনপোষণ এবং দুর্নীতির অভিযোগ কম নেই।

Advertisements

বিশেষ করে পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে এমন কিছু মানুষকে ঘর পাইয়ে দেওয়ার অভিযোগ ওঠে যাদের পাকা বাড়ি রয়েছে অথবা আর্থিকভাবে যথেষ্ট স্বচ্ছল। এর পাশাপাশি তাদের আরও অভিযোগ, যারা সত্যিই দারিদ্র্যসীমার নিচে বসবাস করছেন তারা এই প্রকল্পের সুযোগ সুবিধা পাচ্ছেন না। যে কারণে এই প্রকল্পে স্বচ্ছতা আনতে নড়েচড়ে বসেছে কেন্দ্র এবং কেন্দ্রের নির্দেশে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় শুরু হয়েছে সার্ভে। যেখানে দেখে নেওয়া হচ্ছে সত্যিই কোন অবাঞ্ছিত ব্যক্তি এই প্রকল্পের আওতায় রয়েছেন কিনা।

Advertisements

এরই মধ্যে এই প্রকল্পে টাকা দেওয়ার ক্ষেত্রে নিয়মে বদল আনল কেন্দ্র। কেন্দ্রের তরফ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি প্রকল্পের কিস্তির টাকা পাবেন উপভোক্তারা। সোমবার কেন্দ্রীয় গ্রামান্নোয়ন মন্ত্রকের ডেপুটি ডিরেক্টর জেনারেল গয়া প্রসাদ রাজ্যের পঞ্চায়েত সচিবকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন, উপভোক্তাদের চূড়ান্ত তালিকা তৈরি করার সময় বাধ্যতামূলকভাবে করাতে হবে আধার লিঙ্ক।

Advertisements

কেন্দ্র সরকারের তরফ থেকে এই প্রকল্পে কিস্তির টাকা দেওয়ার জন্য গত বছর সেপ্টেম্বর মাসেই সিদ্ধান্ত নেয় আধার বেস পেমেন্ট সিস্টেম করা হবে। এর ফলে একই ব্যক্তি দু’বার টাকা নিতে পারবেন না। এই ব্যবস্থা আগে চালু থাকলেও তা বাধ্যতামূলকভাবে ছিল না। এখন থেকে এই নিয়ম বাধ্যতামূলক করে দেওয়া হল কেন্দ্রের তরফ থেকে।

এছাড়াও জানানো হয়েছে এই প্রকল্পের আওতায় যে সকল ব্যক্তিরা ইতিমধ্যেই বাড়ি পেয়ে গিয়েছেন তাদের আধার লিঙ্ক করাতে হবে। পাশাপাশি যাদের বাড়ি তৈরি হচ্ছে তাদেরও আধার লিঙ্ক করাতে হবে। আধার লিঙ্ক করানোর ফলে কোন ব্যক্তি দু’বার এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না।

Advertisements