বেসরকারিকরণ হতে চলেছে জনপ্রিয় এই ব্যাঙ্ক, সময় বেঁধে দিল কেন্দ্র

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্র সরকারের তরফ থেকে ব্যাংক বেসরকারিকরণ করার যে পদক্ষেপ নেওয়া হয়েছে সেই পদক্ষেপের তালিকায় রয়েছে একাধিক জনপ্রিয় ব্যাংক। এই সকল ব্যাংকের বেসরকারিকরণ করার বিরুদ্ধে বরাবর হেঁটেছে কর্মী সংগঠন। তবে বিরোধিতা করে লাভ নেই, কারণ জনপ্রিয় একটি ব্যাংকের বেসরকারিকরণ করার সময়সীমা বেঁধে দিল কেন্দ্র।

Advertisements

বেসরকারিকরণ করার তালিকায় আপাতত যে ব্যাংকের নাম প্রথমে উঠে আসছে সেটি হল আইডিবিআই ব্যাঙ্ক। এই ব্যাংকের বেসরকারিকরণ করার মেয়াদ সম্প্রতি বাড়ানো হলেও বুধবার কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ২০২৩ সালের জানুয়ারি মাসের ৭ তারিখের মধ্যেই প্রক্রিয়া শেষ করতে হবে।

Advertisements

কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে, আগামী বছর জানুয়ারির ৭ তারিখ এই ব্যাংক বেসরকারিকরণ করার পদক্ষেপ হিসাবে প্রথামিক বিড দাখিল করা যাবে। আইডিবিআই ব্যাঙ্ক বেসরকারিকরণ করার প্রক্রিয়া শুরু হয়েছিল গত অক্টোবর মাসেই। কেন্দ্র এবং এলআইসি যৌথভাবে ব্যাঙ্কের ৬০.৭২ শতাংশ শেয়ার বাজারে বিক্রি করা শুরু করে।

Advertisements

আইডিবিআই ব্যাঙ্ক বেসরকারিকরণ করার পরিপ্রেক্ষিতে প্রাথমিক পর্বের বিডের জন্য দরপত্রে অংশগ্রহণ করার শেষ তারিখ ছিল ১৬ ডিসেম্বর। তবে সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সময়সীমা বৃদ্ধি করে করা হয়েছে জানুয়ারি মাসের ৭ তারিখ পর্যন্ত।

এসবের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট মন্ত্রক জানিয়েছে, ২০২২ সালের ১৬ ডিসেম্বরের পরিবর্তে দরপত্রে প্রাথমিক পর্বে বিড দাখিল করার শেষ তারিখ ২০২৩ সালের ৭ জানুয়ারি করা হল। অন্যদিকে ফিজিক্যাল নথিপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৩ ডিসেম্বর থেকে বৃদ্ধি করে করা হয়েছে জানুয়ারি মাসের ১৪ তারিখ।

আইডিবিআই ব্যাংকের ৯৪.৭১ শতাংশ শেয়ার রয়েছে কেন্দ্র এবং এলআইসির যৌথভাবে। এই শেয়ারের ৬০.৭২ শতাংশ বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

Advertisements