আগের সব ভুল, সামনে এলো বন্দে ভারতের সঠিক টাইমটেবিল, না জানলে মিস

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পরীক্ষামূলক দৌড় সফল হওয়ার পর ৩০ ডিসেম্বর শুক্রবার বাংলায় প্রথম বাণিজ্যিকভাবে পথ চলা শুরু করবে বন্দে ভারত এক্সপ্রেস। বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস হল হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি এবং নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া। হাওড়া স্টেশনে সবুজ পতাকা দেখিয়ে এই ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisements

হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যাওয়ার ক্ষেত্রে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি শতাব্দী এক্সপ্রেসের তুলনায় কম সময় নেবে। ৫৫৬ কিলোমিটার দূরত্ব এই ট্রেনটি পাড়ি দিতে সময় নেবে মাত্র সাড়ে সাত ঘন্টা। শতাব্দী এক্সপ্রেস একই দূরত্ব পাড়ি দিতে সময় নাই ৮ ঘণ্টা ২০ মিনিট। হিসাব অনুযায়ী ৫০ মিনিট কম সময় নেবে বন্দে ভারত।

Advertisements

ট্রেনটি হাওড়া থেকে ছাড়ার পর যাত্রা পথে তিনটি রেল স্টেশনে স্টপেজ দেবে। সেই তিনটি স্টপেজ হল বোলপুর, মালদা টাউন এবং বিহারের বরসৌই। ফেরার পথেও নিউ জলপাইগুড়ি থেকে ছাড়ার পর এই তিনটি স্টেশনে স্টপেজ দেবে। কোন স্টেশন থেকে কখন ছাড়বে এবং কোথায় কখন পৌঁছাবে তার পূর্ণাঙ্গ সময়সূচী প্রকাশ করা হয়েছে রেলের তরফ থেকে।

Advertisements

এক্ষেত্রে প্রথমদিকে যে সময়সূচী পাওয়া গিয়েছিল তার থেকে কিছু পরিবর্তন আনা হয়েছে। যেমন ২২৩০১ হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি সকাল ৫:৫৫ মিনিটে হাওড়া থেকে ছাড়বে। ট্রেনটি পরবর্তী স্টপেজ বোলপুরে এসে পৌঁছাবে ৭:৪৩ মিনিটে এবং ৭ঃ৪৫ মিনিটে পুনরায় রওনা দেবে। পরবর্তী স্টপেজ মালদা টাউনে এসে পৌঁছাবে ১০:৩২ মিনিটে এবং ১০:৩৫ মিনিটে সেখান থেকে রওনা দেবে। পরবর্তী স্টপেজ বিহারের বরসৌই এসে পৌছাবে ১১:৫০ মিনিটে এবং সেখান থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশ্যে রওনা দেবে ১১:৫২ মিনিটে। নিউ জলপাইগুড়ি পৌঁছাবে দুপুর ১:২৫ মিনিটে।

নিউ জলপাইগুড়ি থেকে ট্রেনটি ছাড়বে দুপুর ৩:০৫ মিনিটে। সেখান থেকে বরসৌই পৌঁছাবে ৪:৪৪ মিনিটে। পরের স্টপেজ মালদা টাউন এসে পৌঁছাবে বিকাল ৫:৫০ মিনিটে। বোলপুর এসে পৌছাবে রাত ৮:২২ মিনিটে এবং হাওড়া এসে পৌছাবে রাত ১০:৩৫ মিনিটে।

Advertisements