৪৩০ টাকাতেই হবে বন্দে ভারতে চড়ার সখ পূরণ, না জানলে মিস

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বাংলায় প্রথম বন্দে ভারত এক্সপ্রেস পথ চলা শুরু করল শুক্রবার। প্রিমিয়াম নতুন এই ট্রেনকে ঘিরে প্রতিটি মানুষের মধ্যে নানান কৌতূহল দেখা যাচ্ছে। সেই সকল কৌতূহলের মধ্যে রয়েছে ভাড়া এবং এই ট্রেনের সুযোগ সুবিধা। সুযোগ-সুবিধা নিয়ে নতুন করে কিছু বলার নেই, কারণ এর থেকে ভারতে আর কোন ট্রেন যাত্রীদের সুযোগ-সুবিধা দিতে পারেন না।

Advertisements

এখন যদি ভাড়ার দিকে তাকানো যায় তাহলে ৪৩০ টাকাতেই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের চড়ার শখ মিটতে পারে। মাত্র ৪৩০ টাকায় বন্দে ভারত এক্সপ্রেসে চড়া যেতে পারে! এমনটা অনেকেই বিশ্বাস নাও করতে পারেন, তবে সত্যিই ৪৩০ টাকায় বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে চড়ার সুযোগ দিচ্ছে ভারতীয় রেল। কিভাবে মিলবে সেই সুযোগ?

Advertisements

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যাওয়ার জন্য যাত্রীদের সিসি ভাড়া হিসাবে খরচ করতে হবে ১৫৬৫ টাকা আর ইসি ভাড়া হিসাবে খরচ করতে হবে ২৮২৫ টাকা। নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া আসতে সিসি ভাড়া হিসাবে খরচ করতে হবে ১৫৪৫ টাকা এবং ইসি ভাড়া হিসাবে খরচ করতে হবে ২৬৭০ টাকা।

Advertisements

কোন যাত্রী যদি হাওড়া থেকে বোলপুর আসেন তাহলে তাকে সিসি ভাড়া হিসাবে খরচ করতে হবে ৬৫০ টাকা এবং ইসি ভাড়া হিসাবে খরচ করতে হবে ১১৭০ টাকা। একইভাবে যদি কোন যাত্রী বোলপুর থেকে হাওড়া যান তাহলে সিসি ভাড়া হিসাবে খরচ করতে হবে ৭৩৫ টাকা এবং ইসি ভাড়া হিসাবে খরচ করতে হবে ১২৪৫ টাকা।

বোলপুর থেকে মালদা যাওয়ার জন্য সিসি ভাড়া বহন করতে হবে ৭১০ টাকা এবং ইসি ভাড়া বহন করতে হবে ১২৪৫ টাকা। আবার মালদা থেকে বোলপুর আসতে সিসি ভাড়া পড়বে ৮১০ টাকা এবং ইসি ভাড়া পড়বে ১৩৮৫ টাকা।

মালদা টাউন থেকে বরসই জংশন যাওয়ার জন্য যাত্রীদের সিসি ভাড়া হিসেবে খরচ পড়বে ৪৩০ টাকা এবং এসি ভাড়া হিসাবে খরচ পড়বে ৮২৫ টাকা। ফেরার পথে সিসি ভাড়া পড়বে ৪৪৫ টাকা এবং ইসি ভাড়া পড়বে ৮৪০ টাকা।

বরসই থেকে নিউ জলপাইগুড়ি যাওয়ার জন্য সিসি ভাড়া পড়বে ৭২৫ টাকা এবং ইসি ভাড়া পড়বে ১২৩৫ টাকা। ফেরার পথে সিসি ভাড়া পড়বে ৫২০ টাকা এবং ইসি ভাড়া পড়বে ১০৫০ টাকা।

বোলপুর থেকে নিউ জলপাইগুড়ি সিসি ভাড়া পড়বে ১৩১০ টাকা। অন্যদিকে বোলপুর থেকে নিউ জলপাইগুড়ি ইসি ভাড়া পড়বে ২৩০৫ টাকা। ফেরার পথে অর্থাৎ নিউ জলপাইগুড়ি থেকে বোলপুরের সিসি ভাড়া ১১৯০ টাকা এবং নিউ জলপাইগুড়ি থেকে বোলপুর ইসি ভাড়া ২১৫০ টাকা।

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রা পথে যে সকল জায়গায় স্টপেজ দেবে, সেই সকল স্টেশনের দূরত্বের ক্ষেত্রে সবচেয়ে ভাড়া কম মালদা টাউন থেকে বরসই জংশন। এক্ষেত্রে মাত্র ৪৩০ টাকা অথবা ৪৪৫ টাকাতেই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে চড়ার শখ নিতে পারে যাত্রীদের।

Advertisements