নিন্দুকদের মুখে ঝামা, বড় বড় লাফ দিচ্ছে আদানির শেয়ার, পিছনে রয়েছে এই কারণ

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : হিন্ডেনবার্গ রিসার্চ রিপোর্ট (Hindenburg Research Report) আদানি (Adani Group) সাম্রাজ্যকে টলিয়ে দিয়েছে। একটি রিপোর্ট মাত্র কয়েকদিনের মধ্যে গৌতম আদানিকে (Gautam Adani) বিশ্বের প্রথম সারির ধনী শিল্পপতি থেকে কোথায় নামিয়ে দেয়। তবে এবার এই অধঃপতন থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে সংস্থা।

Advertisements

খারাপ সময় কাটিয়ে মঙ্গলবার আদানি গোষ্ঠীর জন্য এসেছে মঙ্গলবার্তা। আদানি গোষ্ঠীর জন্য মঙ্গলবার্তা আসতেই হাসি ফুটতে শুরু করেছে বিনিয়োগকারীদের মুখে। অন্যদিকে খারাপ সময় কাটিয়ে সংস্থা এখন নিন্দুকদের মুখে ঝামা ঘষছে। কারণ যেভাবে অধঃপতন দেখা গিয়েছিল ঠিক সেই ভাবেই নতুন করে আদানি সংস্থার শেয়ারের দাম বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে।

Advertisements

আদানি গ্রুপের ১০টি স্টকের মধ্যে উল্লেখযোগ্য ভাবে ৮টি স্টকের দাম বাড়তে দেখা গিয়েছে। বর্তমান পরিস্থিতিতে স্টকের দাম এইভাবে বৃদ্ধি পাওয়া আদানি গোষ্ঠীর কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ এবং উল্লেখযোগ্য। আদানি এন্টারপ্রাইজের শেয়ার ১৫.৭৮ শতাংশ বেড়ে ১৫৭৯ টাকায় থেমেছে।

Advertisements

একইভাবে আদানি পোর্টস এবং SEZ (APSEZ) এর শেয়ার ৫.৪৪ শতাংশ বেড়েছে। আদানি গ্রিন এনার্জি এবং আদানি উইলমারের শেয়ার প্রতিটিই ৫ শতাংশ করে বেড়েছে। তবে দুটি স্টক আদানি টোটাল গ্যাস এবং আদানি ট্রান্সমিশনের শেয়ার দর বিশেষ বাড়তে দেখা যায় নি। BSE রিপোর্ট অনুযায়ী মঙ্গলবার আদানি গোষ্ঠীর সম্মিলিত বাজার মূলধনে ৩০ হাজার কোটি টাকার বেশি যোগ হয়েছে। ২০২৩ সালের ৮ ফেব্রুয়ারির পর এই প্রথম।

তবে প্রশ্ন হল একের পর এক অধঃপতনের পর কেন হঠাৎ মঙ্গলবার থেকে আদানি গোষ্ঠীর শেয়ারের দাম বৃদ্ধি পেতে শুরু করে? কারণ সংস্থাটি মার্চের মধ্যে প্রায় ৬ হাজার ৫০০ কোটি টাকা ঋণ পরিশোধ করতে পারে। এই খবর সামনে আসতেই নতুন করে যেন অক্সিজেন পেয়েছেন আদানি গ্রুপের শেয়ার বিনিয়োগকারীরা।

Advertisements