কেবলমাত্র এই ৩টি ট্রেন, যাতে চড়ে ভারত থেকে যাওয়া যায় বিদেশ

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : গণপরিবহনের ক্ষেত্রে রেল পরিষেবার (Indian Railways) ব্যবহার ভারতে সবচেয়ে বেশি। মূলত খরচ কম এবং স্বাচ্ছন্দে যাতায়াত করার সুবিধা পাওয়ার জন্য রেল পরিষেবার ব্যবহার দিন দিন বাড়ছে। শুধু খরচ কমের কারণে নয়, এর পাশাপাশি বিভিন্ন দিকের কথা মাথায় রেখে প্রায় সর্বস্তরের মানুষেরা ট্রেনের ওপর নির্ভর করে যাতায়াত করে থাকেন।

Advertisements

প্রতিদিন দেশের হাফ কোটির বেশি মানুষ ট্রেনের উপর নির্ভর করে বিভিন্ন জায়গা যাতায়াত করে থাকলেও অনেকেই ভারতীয় রেলের সম্পর্কে অনেক কিছু জানেন না। যে সকল বিষয়গুলি তারা জানেন না সেগুলি রীতিমতো অবাক করা এবং তারা যখনই সেগুলি সম্পর্কে জানেন অবাক হয়ে যান। ঠিক সেই রকমই অবাক করা একটি তথ্য সামনে এসেছে যা জানলে আপনারাও অবাক হয়ে যাবেন।

Advertisements

ভারতীয় রেল তাদের যাত্রীদের কেবলমাত্র ভারতের মধ্যেই এক জায়গা থেকে অন্য জায়গা পৌঁছে দেয় এমন নয়। এর পাশাপাশি ভারতীয় রেলের তরফ থেকে যাত্রীদের বিদেশেও পৌঁছে দেওয়া হয়ে থাকে। সংখ্যায় কম হলেও এমন ট্রেনে কিন্তু রয়েছে ভারতীয় রেলে। ভারতীয় রেলে বিদেশে পৌঁছে দেওয়ার মতো ট্রেনের সংখ্যা মাত্র তিনটি।

Advertisements

ভারত থেকে বিদেশের মাটিতে যাত্রীদের পৌঁছে দেওয়ার জন্য যে ট্রেনগুলি রয়েছে তার মধ্যে একটি হল সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express)। সিমলা চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর ১৯৭৬ সালের 22 জুলাই থেকে শুরু হয় এই ট্রেনটি। অমৃতসর থেকে লাহোর পর্যন্ত মোট ৫২ কিলোমিটার রাস্তা রয়েছে। আগে ট্রেনটি প্রতিদিন যাতায়াত করলেও পরে তা কমিয়ে করা হয় দুদিন। ২০০০ সালের ১৪ এপ্রিল ট্রেনটি কেবলমাত্র তিন কিলোমিটার প্রবেশ করে পাকিস্তানে। অন্যদিকে ২০১৯ সালে কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল হওয়ার পর সংযুক্ত এক্সপ্রেস বন্ধ রয়েছে।

অন্য দেশে পৌঁছে দেওয়া ভারতীয় রেলের দ্বিতীয় ট্রেনটি হলো মৈত্রী এক্সপ্রেস (Maitree Express)। ভারত বাংলাদেশের মধ্যে এই ট্রেনটি যাতায়াত করে। বৃহস্পতিবার ছাড়া সপ্তাহে ছদিন ট্রেনটি চলে। এই ট্রেনটিতে যাতায়াতের জন্য আগেই ভিসা তৈরি করে রাখতে হয়।

ভারত থেকে অন্য দেশে চলা তৃতীয় ট্রেনটি হল বন্ধন এক্সপ্রেস (Bandhan Express)। এই ট্রেনটিও ভারত থেকে বাংলাদেশ চলাচল করে। তবে এই ট্রেনটি সপ্তাহে একদিন বৃহস্পতিবার যাতায়াত করত। ট্রেনটি কলকাতা থেকে খুলনা পর্যন্ত যাতায়াত করে। বর্তমানে এই ট্রেনটি সপ্তাহে দুদিন যাতায়াত করে থাকে।

Advertisements