বন্দে ভারতের প্রযুক্তিতে আসছে এই পরিবর্তন, ছুটে যাবে তীরের গতিতে

নিজস্ব প্রতিবেদন : গণপরিবহনের ক্ষেত্রে ভারতীয় রেলের ভূমিকা এতটাই যে ভারতীয় রেলকে (Indian Railways) গণপরিবহনের লাইফ লাইন বলা হয়। প্রতিদিন দেশে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের ওপর নির্ভর করে এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করেন আর এই ব্যাপক চাহিদার কথা মাথায় রেখে ভারতীয় রেলও রেল পরিষেবাকে প্রতিনিয়ত উন্নত থেকে উন্নততর করার প্রচেষ্টা চালাচ্ছে।

ভারতীয় রেলের তরফ থেকে রেল পরিষেবা উন্নত করার প্রচেষ্টার জ্বলন্ত উদাহরণ হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat)। বর্তমানে এই ট্রেনটি হলো দেশের সবচেয়ে গতি সম্পন্ন ট্রেন। শুধু গতিসম্পন্ন নয়, এর পাশাপাশি এই ট্রেনের পরিষেবা প্রিমিয়াম ট্রেনের মত। ব্যয়বহুল হলেও ভারতীয় রেলের কাছে বন্দে ভারত এক্সপ্রেস হল স্বপ্নের বাস্তবায়ন।

ভারতীয় রেল এবং ভারত সরকারের পরিকল্পনা অনুযায়ী আগামী কয়েক মাসের মধ্যেই বিভিন্ন রুটে বিপুল সংখ্যক বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন নামানো হবে। এবার এই সকল ট্রেন রুটে নামানোর আগে প্রযুক্তিগত দিক দিয়ে বিরাট পরিবর্তন আনা হচ্ছে। এই পরিবর্তন ট্রেনগুলিকে তীরের গতিতে ছুটতে সাহায্য করবে। গতিবেগ ঘন্টায় ২০০ কিলোমিটার হবে নিমেষে।

ভারতীয় রেলের নতুন পরিকল্পনা অনুযায়ী ১০০ টি অ্যালুমিনিয়াম বন্দে ভারত সেট তৈরি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য ৩০ হাজার কোটি টাকা প্রযুক্তিগত বিড জমা পড়েছে। বন্দে ভারত এক্সপ্রেসের অ্যালুমিনিয়াম ট্রেনগুলি ভারতীয় রেলের চেহারা বদলে দেবে বলে আশা করছেন রেলের উচ্চপদস্থ কর্মীরা।

পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য ভারতীয় রেলের তরফ থেকে বিশ্ব মানের দুটি প্রধান রেলওয়ে সরঞ্জাম উৎপাদন সংস্থা মেধা সার্ভো এবং ফ্রান্সের আলস্টমের সঙ্গে একটি চুক্তিতে সুইস প্রধান স্ট্যাডলার ভারতে অ্যালুমিনিয়াম ট্রেন সেট তৈরির জন্য বিড জমা দিয়েছে। টেন্ডার অনুসারে, এই ১০০টি অ্যালুমিনিয়াম ট্রেন সেট হবে। এগুলিতে থাকবে স্লিপার কোচও।