বদলে যাচ্ছে শিয়ালদা স্টেশনের রূপ, সামনে এলো পরিকল্পনার নকশা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেল (Indian Railways) প্রতিটি ভারতীয়র কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ গণপরিবহনের মাধ্যম। যে কারণে ভারতীয় রেলকে গণপরিবহনের লাইফ লাইন বলা হয়ে থাকে। গণপরিবহনের লাইফ লাইন ভারতীয় রেল বিশ্বের চতুর্থ এবং এশিয়ার দ্বিতীয় রেল নেটওয়ার্ক হওয়ার কারণে এখানে রয়েছে আট হাজারের কাছাকাছি রেল স্টেশন। তবে এই সকল রেলস্টেশনের মধ্যে আলাদা গুরুত্ব রয়েছে শিয়ালদা রেল স্টেশনের (Sealdah station)।

ভারতীয় রেলের তরফ থেকে রেল পরিষেবা আরো সুন্দরভাবে পৌঁছে দেওয়ার জন্য যে সকল পরিকল্পনা গ্রহণ করছে তার মধ্যে অন্যতম হলো বিভিন্ন স্টেশনকে সাজিয়ে তোলা। বিভিন্ন স্টেশনকে সাজিয়ে তোলার পাশাপাশি আলাদাভাবে সাজিয়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে শিয়ালদা রেলস্টেশনের জন্য। এই শিয়ালদা রেল স্টেশন এমন ভাবে সাজানো হবে যাতে বদলে যাবে স্টেশনের রূপ।

শিয়ালদা রেল স্টেশনকে সাজিয়ে তোলার জন্য ভারতীয় রেলের তরফ থেকে যে সকল পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তার নকশা সম্পর্কে সম্প্রতি জানা গিয়েছে। সম্প্রতি জানা গিয়েছে, স্টেশনে প্রবেশের জন্য যাত্রী এবং গাড়ির জন্য আলাদা আলাদা লেন তৈরি করা হবে। এর পাশাপাশি তৈরি করা হবে কোচ রেস্তোরাঁ। পুরাতন দুটি কোচকে কাজে লাগানো হবে এই রেস্তোরাঁ তৈরি করার জন্য। চাইনিজ, ইটালিয়ান বিভিন্ন ধরনের খাবার রেস্তোরাঁয় পাওয়ার পাশাপাশি একেবারে ট্রেনের আভ্যন্তরীণ পরিবেশ বজায় রাখা হবে।

কবে নতুন রূপ পাবে শিয়ালদা রেল স্টেশন? এই বিষয়ে জানা গিয়েছে, যাত্রীদের যাতায়াত এবং গাড়ি যাতায়াতের জন্য যে চারটি লেন তৈরি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তার জন্য খুব তাড়াতাড়ি টেন্ডার ডাকা হবে। শিয়ালদা কোর্ট থেকে স্টেশন পর্যন্ত আলাদা হয়ে যাবে রাস্তা। গাড়ি রাখার জন্য তৈরি হবে নতুন পার্কিং লট। পার্কিং লট তৈরি করা হবে বি আর সিং হাসপাতালের গা ঘেঁষে।

এর পাশাপাশি যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে চারটি ওয়াটারকুলার দেওয়া হয়েছে লায়ন্স ক্লাবের তরফ থেকে। ১১ এবং ১৪ নম্বর প্লাটফর্মে সেই সকল ওয়াটারকুলার রয়েছে। শিয়ালদা স্টেশনের পরিকাঠামো বদলের ক্ষেত্রে যে সকল পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা বাস্তবায়িত হলেই বেড়ে যাবে যাত্রী স্বাচ্ছন্দ্য।