Income Tax Return -এ বদলে গেল ৯ নিয়ম, না জানলে চাপ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ১ এপ্রিল অর্থাৎ শনিবার থেকে শুরু হয়েছে নতুন অর্থ বর্ষ (Financial Year)। নতুন অর্থবর্ষ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বদলে গিয়েছে বিভিন্ন নিয়ম। বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন নিয়মের পরিবর্তনের পাশাপাশি নিয়ম বদলেছে আয়কর নীতির (Income Tax Return) ক্ষেত্রেও। ৯টি নিয়মে পরিবর্তন এসেছে যেগুলি না জানলে সমস্যাই পড়তে হতে পারে আয়কর দাতাদের।

১) নতুন করের হার প্রযোজ্য হবে ১ এপ্রিল থেকে। অর্থাৎ চলতি বছর বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আয়করের স্ল্যাব নিয়ে যে সকল ঘোষণা করেছিলেন তা ১ এপ্রিল থেকে কার্যকর হলো।

২) ১ এপ্রিল থেকে ডিফল্ট আয়কর নীতি হিসেবে নতুন আয়কর নীতিকে ধরা হবে। তবে যদি কোন আয়কর দাতা ভাবেন পুরাতন নীতি অনুযায়ী আয়কর জমা দেবেন তাও দিতে পারেন।

৩) গত আর্থিক বর্ষ পর্যন্ত আয়করের ক্ষেত্রে ছাড়ের সর্বোচ্চ সীমা ছিল ৫ লক্ষ টাকা। ১ এপ্রিল অর্থাৎ নতুন অর্থবর্ষ শুরু হওয়ার পর এই ছাড়ের হার বেড়ে হচ্ছে ৭ লক্ষ টাকা।

৪) পুরাতন কর নীতি অনুযায়ী সরকারি কর্মচারীরা ৫০০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন পেতেন। সেই নিয়ম এখনো জারি রয়েছে। তবে এর সঙ্গে পেনসনভোগীরাও স্ট্যান্ডার্ড ডিডাকশন পাবেন বলে জানানো হয়েছে।

৫) মার্কেট লিঙ্কড ডিবেঞ্চারে কেউ যদি বিনিয়োগ করে থাকেন তাহলে ১ এপ্রিল থেকে তা স্বল্প মেয়াদী মূলধন হিসাবে গণ্য হবে।

৬) এবার Debt মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের উপর স্বল্পমেয়াদী মূলধন লাভের উপর কর বসানো হবে।

৭) সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে আগে যেখানে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেত তা এখন বাড়িয়ে করা হয়েছে ৩০ লক্ষ টাকা।

৮) এমআইএস-এ বিনিয়োগের ক্ষেত্রে আগে যেখানে একক অ্যাকাউন্টে ছিল ৪.৫ লক্ষ টাকা তা এখন করা হয়েছে ৯ লক্ষ টাকা। যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রে ৭.৫ লক্ষ থেকে বাড়িয়ে করা হয়েছে ১৫ লক্ষ টাকা।

৯) নতুন নিয়ম অনুসারে জীবন বীমা পলিসিতে ৫ লক্ষ টাকার উপর প্রিমিয়ামের ক্ষেত্রে উপার্জিত অর্থের ওপর কর প্রযোজ্য হবে।