এটিই হল দেশের সবচেয়ে ছোট নামের স্টেশন, কখনো খেয়াল করেছেন!

Antara Nag

Published on:

Advertisements

ভারতীয় রেল গণপরিবহনের মেরুদন্ড। প্রতিদিন দেশের লক্ষ লক্ষ মানুষ ট্রেনের উপর নির্ভর করে যাতায়াত করেন। ভারতীয় রেল (Indian Railway) বিশ্বের চতুর্থ ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। ভারতে মোট ৮৩৩৮টি রেল স্টেশন রয়েছে। দেশের প্রত্যন্ত অংশেও ভারতীয় রেলের কোনও না কোনও স্টেশন রয়েছে। অনেক স্টেশনের নামও বেশ অদ্ভুত। শুনে চমকে উঠতে হয়।

Advertisements

দেশের সবথেকে বড় ও সবচেয়ে ছোট নামের স্টেশন কোনগুলো! সব থেকে বড় নামের স্টেশনে ২৮টি লেটার রয়েছে। এদিকে, ইংরেজি বর্ণমালায় রয়েছে ২৬টি অক্ষর। দেশের সব থেকে ছোট নামের স্টেশনের (Shortest named Rail station) নাম ইব (Ib)। এই রেল স্টেশনের নাম ইব (Ib) নদীর নামাঙ্কনে করা। আর এই নদীটি হলো মহানদীর শাখা নদী।

Advertisements

ভারতের সবচেয়ে ছোট নামের এই রেলস্টেশনটি রয়েছে পশ্চিমবঙ্গের লাগোয়া রাজ্য ওড়িশায়। ওড়িশা দিয়ে বয়ে গেছে মহানদী। যার শাখা নদী রয়েছে অনেক। সেইসব শাখা নদীর একটি ইব। এই ইব নদীর নামেই ওড়িশার একটি স্টেশনের নাম ইব। যা ইংরাজি হরফে লেখা হয় আইবি (Ib)।

Advertisements

ওড়িশার ঝারসুগুড়া জেলার অন্তর্গত এই স্টেশন ভারতীয় রেলের বিলাসপুর ডিভিশনের অন্তর্গত। ইব রেলস্টেশনে রয়েছে ২টি মূল প্ল্যাটফর্ম। ১৮৯১ সাল থেকে এই ইব স্টেশন কার্যকরী হয়। এখান দিয়ে ট্রেন চলাচল শুরু হয়।

তারপর শতাব্দী পার করেও এই ব্যস্ত স্টেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ২ অক্ষরের ইব স্টেশনটিই হল ভারতীয় রেলের হাজারো স্টেশনের মধ্যে সবচেয়ে ছোট স্টেশন। যা অবশ্যই তাকে অন্য সব স্টেশনের থেকে কোথাও আলাদা করেছে।

Advertisements