আগাগোড়া গাড়ির ফিটনেস পরীক্ষার সময়সীমা বাড়ালো কেন্দ্র, স্বস্তি গাড়ি মালিকদের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্র সরকারের ঘোষণা অনুযায়ী ছোট বড় সব ধরনের গাড়ির আগাগোড়া ফিটনেস সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। এতে কোন গাড়ি রাস্তায় চলার জন্য যোগ্য কিনা তা সহজে বোঝা যায়। প্রতিটি গাড়ির ক্ষেত্রে ফিটনেস সার্টিফিকেটের নির্দিষ্ট মেয়াদ থাকে এবং সেই মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর পুনরায় স্বাস্থ্য পরীক্ষা করে রিনিউ করতে হয়।

Advertisements

২০২২ সালের ৫ এপ্রিল কেন্দ্রীয় সড়ক ও পরিবহন দপ্তরের তরফ থেকে ঘোষণা করে জানানো হয়েছিল, প্রতিটি গাড়ির স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক অর্থাৎ ফিটনেস সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। এই ফিটনেস সার্টিফিকেটের জন্য গাড়ির মালিকদের কেবলমাত্র স্বয়ংক্রিয় টেস্টিং সেন্টার থেকে গাড়ি পরীক্ষা করাতে হবে। স্বয়ংক্রিয় টেস্টিং সেন্টারে রয়েছে মেকানিক্যাল ইকুইপমেন্ট, যার মাধ্যমে গাড়ির বিভিন্ন অংশ পরীক্ষা করা হয়। মূলত পুরাতন গাড়িগুলি বাতিল অর্থাৎ স্ক্র্যাপে পরিণত করার জন্যই এমন লক্ষ্য নেওয়া হয়েছে।

Advertisements

মোটর ভেহিকেল অ্যাক্ট ১৯৮৯ অনুযায়ী যদি কোন গাড়ির ক্ষেত্রে বৈধ ফিটনেস সার্টিফিকেট না থাকে তাহলে তার জন্য ২০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। অফলাইন এবং অনলাইন দুই ভাবেই এই ফিটনেস সার্টিফিকেটের জন্য আবেদন করা যেতে পারে। অফলাইনের জন্য নিকটবর্তী রিজিওনাল দপ্তরে আবেদন করতে হবে এবং অনলাইনে আবেদন করতে হলে ভিজিট করতে হবে কেন্দ্রীয় পরিবহন দপ্তরের ওয়েবসাইট।

Advertisements

স্বয়ংক্রিয় টেস্টিং সেন্টারে গাড়ির স্বাস্থ্য পরীক্ষা করা অর্থাৎ ফিটনেস সার্টিফিকেট নেওয়ার জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে পরীক্ষার সময়সীমার মেয়াদ বাড়ানো হলো। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ১৮ মাস মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। অর্থাৎ গাড়ির মালিকরা এখন স্বয়ংক্রিয় টেস্টিং সেন্টার থেকে গাড়ির স্বাস্থ্য পরীক্ষার জন্য সময় পাবেন ২০২৪ সালের ১ অক্টোবর পর্যন্ত।

সময়সীমা বৃদ্ধির বিষয়ে কেন্দ্র সরকারের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ভারী পণ্যবাহী ও যাত্রীবাহী যানবাহন, মাঝারি পণ্যবাহী ও মাঝারি যাত্রীবাহী যানবাহন এবং হালকা যেসকল যানবাহন রয়েছে সেই সকল যানবাহনের ক্ষেত্রে এই নির্দেশিকা কার্যকর হবে।

Advertisements