TATA-র নতুন সাফল্য, বিদেশে এই সকল জায়গায় সাম্রাজ্য বিস্তার করল TCS

Antara Nag

Published on:

Advertisements

চলতি আর্থিক বছরের সবচেয়ে বড় চুক্তি সারল দেশের বৃহত্তম তথ্য প্রযুক্তি সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিসেস (Tata Consultency Service)। তবে শুধুমাত্র এই আর্থিক বছর নয়, পরিসংখ্যান বলছে গত ৩ বছরের মধ্যে সবচেয়ে বড় এই চুক্তি সারল টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS)।

Advertisements

টাটা কনসালটেন্সি সার্ভিসেস হল একটি ভারতীয় বহুজাতিক তথ্য প্রযুক্তি (IT) পরিষেবা এবং পরামর্শকারী সংস্থা যার সদর দফতর মুম্বইতে। এটি টাটা গ্রুপের (Tata Group) একটি অংশ এবং ৪৬টি দেশের ১৫০টি স্থানে কাজ করে থাকে। ২০২২ সালের জুলাই মাসে রিপোর্ট করা হয় যে বিশ্বব্যাপী টাটা কনসালটেন্সি সার্ভিসেস-এর ৬০০,০০০ এরও বেশি কর্মচারী রয়েছে।

Advertisements

টাটা কনসালটেন্সি সার্ভিসেস হল বাজার মূলধনের দিক থেকে দ্বিতীয় বৃহত্তম ভারতীয় কোম্পানি এবং এটি বিশ্বব্যাপী সবচেয়ে মূল্যবান আইটি পরিষেবা ব্র্যান্ডগুলির মধ্যে একটি। ২০১৫ সালে, টাটা কনসালটেন্সি সার্ভিসেস ফোর্বস (Forbes) “বিশ্বের সবচেয়ে উদ্ভাবনী কোম্পানি” র্যাঙ্কিংয়ে সার্বিকভাবে ৬৪ তম স্থানে ছিল। ২০১৮ সালের হিসাবে, এটি ফরচুন ইন্ডিয়া ৫০০ তালিকায় একাদশ স্থানে রয়েছে।

Advertisements

ভারতীয় আইটি জায়ান্ট, টাটা কনসালটেন্সি সার্ভিসেস করে নরওয়েজিয়ান সরকারী সংস্থা বেন নর (Ben Nor) এর সঙ্গে বড় চুক্তি সাক্ষর করল। এই চুক্তির শর্ত অনুযায়ী টাটা কনসালটেন্সি সার্ভিসেস কর্মচারী, অংশীদার এবং ট্রেন অপারেটরদের জন্য ডিজিটাল অবকাঠামোতে নিরাপদ অ্যাক্সেস সক্ষম করার কাজ করবে। সোমবার টাটা কনসালটেন্সি সার্ভিসের পক্ষ থেকে এই চুক্তি সম্পর্কে জানানো হয়।

এই চুক্তির অধীনে, নরওয়ে (Norway) এবং ইউরোপ (Europe) জুড়ে টাটা কনসালটেন্সি সার্ভিসের কর্মচারীরা একটি পরিচালিত পরিষেবা মডেলে পরিচয় শাসন ও প্রশাসন (IGA), অ্যাক্সেস ম্যানেজমেন্ট, আইডেন্টিটি লাইফসাইকেল ম্যানেজমেন্ট এবং অ্যাপ্লিকেশন ম্যানেজমেন্ট-এর পরিষেবা সরবরাহ করতে চলেছে। বেন নর নামক সরকারি সংস্থাটি নরওয়েজিয়ান রেলওয়ে নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণ, পরিচালনা এবং উন্নয়নের জন্য দায়ী।

Advertisements