ব্যাঙ্কে থাকা দাবিহীন টাকা আপনার নয়তো! সন্ধান মিলবে সহজেই, আসছে পোর্টাল

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : এখন অধিকাংশ মানুষই সঞ্চয়ের জন্য ব্যাঙ্কে (Bank) টাকা জমা রাখেন। তবে অনেক ক্ষেত্রেই নমিনির নাম নথিভূক্ত করতে ভুলে যাওয়া অথবা সেই সকল অ্যাকাউন্ট সম্পর্কে বাড়ির কাউকে না জানানোর ফলে অনেক সময় সমস্যা হয়। কারণ যিনি টাকা রাখছেন তার প্রয়াত হওয়ার পর পরিবারের কেউ জানতে পারেন না কোথায় টাকা রয়েছে।

বিষয়টি নিয়ে অনেকেই ভাবতে না চাইলেও এইরকম টাকার পরিমাণ ভারতে বিপুল। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত এই রকম টাকার পরিমাণ হল ৩৫ হাজার কোটি টাকা। এত পরিমাণ টাকার পুরোটাই দাবীহীন। অর্থাৎ এই বিপুল পরিমাণ টাকার জন্য এখনো পর্যন্ত কেউ দাবি করেননি।

এমন দাবিহীন টাকা যদি ১০ বছর বা তার বেশি কেউ দাবি না করেন তাহলে তা চলে যায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায়। তবে সরকারের লক্ষ্য থাকে সবসময় যার টাকা তার কাছে পৌঁছে দেওয়ার। আইডি পরিপ্রেক্ষিতে নতুন পদক্ষেপ নিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেই পদক্ষেপের পরিপ্রেক্ষিতে সহজেই এই ধরনের টাকা পাবেন সঠিক দাবিদার।

এই ধরনের টাকার বন্দোবস্ত করার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে একটি পোর্টাল আনা হচ্ছে। সেখানে দেশের বিভিন্ন ব্যাঙ্ককে জুড়ে দেওয়া হবে। আর তাতে থাকবে বিশেষ সার্চিংয়ের ব্যবস্থা। নতুন এই ব্যবস্থায় সহজেই দাবিহীন টাকার খোঁজ পাবেন সঠিক দাবিদার।

দাবিহীন আমানত সবচেয়ে বেশি রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায়। সেখানে থাকা টাকার পরিমাণ ৮,০৮৬ কোটি টাকা। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে রয়েছে ৫,৩৪০ কোটি টাকা, কানারা ব্যাঙ্কে রয়েছে ৪,৫৫৮ কোটি টাকা এবং ব্যাঙ্ক অফ বরোদায় ৩,৯০৪ কোটি টাকা রয়েছে।