SBI-এর এই বিশেষ স্কিম মিস করলে পরে পস্তাবেন! হাতে সময়ও কম

Avatar

Published on:

নিজের গ্রাহকদের জন্য দরাজ হস্ত হল দেশের অন্যতম ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। গ্রাহকদের ব্যাংকের বিশেষ স্কিমে বিনিয়োগ করে ভালো রিটার্নের সুযোগ দিচ্ছে দেশের অন্যতম এই ব্যাংক। ভারতের পাবলিক সেক্টর ব্যাংকিং এর ক্ষেত্রে সবথেকে বড় নাম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাংকের গ্রাহক সংখ্যা প্রচুর। স্টেট ব্যাংক নিজেদের গ্রাহকদের কাছে ভরসার স্তম্ভ। গ্রাহকদের বিনিয়োগ করার ক্ষেত্রে অন্যতম ভরসা স্টেট ব্যাংক। বিনিয়োগের জন্য এই ব্যাংকে রয়েছে একাধিক স্কিম। যেগুলি থেকে দারুণ রিটার্ন পাওয়া যায়। তবে স্টেট ব্যাংকের নতুন একটি সিদ্ধান্ত আরও লাভবান করবে গ্রাহকদের। আসুন জেনে নেওয়া যাক কি।

গ্রাহকদের বিনিয়োগের ক্ষেত্রে এখন অন্যতম পছন্দ অল্প সময়ে ভাল রিটার্ন। স্বল্পমেয়াদী একাধিক ফিক্সড ডিপোজিটের প্রতি গ্রাহকদের আগ্রহ বাড়ছে। ছোট বড় সমস্ত ব্যাংকগুলি নানা ধরনের ফিক্স ডিপোজিট স্কিম এনেছে। তবে প্রতিযোগিতার দৌড়ে অনেকটা এগিয়ে রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সম্প্রতি স্টেট ব্যাঙ্ক স্বল্প দিনের বিনিয়োগে ব্যাপক রিটার্নের সুযোগ দিচ্ছে। যদিও মাত্র কিছুদিনের জন্য এই বিশেষ স্কিমে বিনিয়োগ করার সুযোগ ছিল গ্রাহকদের কাছে। স্বল্পমেয়াদি এই ফিক্স ডিপোজিটে ব্যাপকদের গ্রাহকদের ব্যাপক সাড়া পাওয়ার পর, সেই সময়সীমা বাড়ানো হয়েছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অন্যতম ভালো ফিক্সড ডিপোজিট (এফডি) স্কিম হল অমৃত কলস বিশেষ ফিক্সড ডিপোজিট(এফডি) স্কিম। তবে অমৃত কলস বিশেষ ফিক্সড ডিপোজিট (এফডি) স্কিম 15 ফেব্রুয়ারী, 2023 থেকে 31 মার্চ, 2023 পর্যন্ত বিনিয়োগের জন্য খোলা ছিল। কিন্তু এখানেই গ্রাহকদের বড় সুযোগ দিচ্ছে এসবিআই। এসবিআই তার অমৃত কলস বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগের শেষ তারিখ বাড়িয়েছে। এখন অমৃত কলস বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগের শেষ তারিখ 30 জুন 2023 তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অমৃত কলস এফডি স্কিম 400 দিনের একটি বিশেষ মেয়াদের সঙ্গে আসা ফিক্সড ডিপোজিট স্কিম। অমৃত কলস বিশেষ ফিক্সড ডিপোজিট  স্কিমের উপর সাধারণ জনগণ 7.10 শতাংশ সুদের হার পাবেন, এবং প্রবীণ নাগরিকরা 7.60 শতাংশ সুদের হার পাবেন। যা প্রযোজ্য হার থেকে প্রবীণ নাগরিকদের জন্য 50 বেসিস পয়ন্ট বেশি সুদ দেবে।

2 কোটি টাকার কম মূল্যের টার্ম ডিপোজিট সহ নতুন এবং পুনর্নবীকরণ ডিপোজিট এবং ফিক্সড ডিপোজিট এবং বিশেষ ফিক্সড ডিপোজিট প্রকল্পের বিনিয়োগকারীরাই অমৃত কলস বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমের যোগ্য বলে বিবেচিত হবেন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অমৃত কলস বিশেষ ফিক্সড ডিপোজিটে স্কিমে ব্যাঙ্কের শাখা, আইএনবি এবং ইওনো অ্যাপ থেকে বিনিয়োগ করা যাবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই দারুণ ফিক্সড ডিপোজিট প্রকল্পে কর্মীরা এবং পেনশনভোগীরা তাদের জন্য প্রযোজ্য অতিরিক্ত সুদের হারের জন্য যোগ্য হবেন।